শনিবার, ১৮ মে, ২০২৪

ভয়াবহ হচ্ছে গুজরাটের বন্যা পরিস্থিতি! মৃত ৭, রাজ্যের মুখ্যমন্ত্রীকে সাহায্যের আশ্বাস মোদীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ১০:১০ এএম | আপডেট: জুলাই ১২, ২০২২, ০৪:১০ পিএম

ভয়াবহ হচ্ছে গুজরাটের বন্যা পরিস্থিতি! মৃত ৭, রাজ্যের মুখ্যমন্ত্রীকে সাহায্যের আশ্বাস মোদীর
ভয়াবহ হচ্ছে গুজরাটের বন্যা পরিস্থিতি! মৃত ৭, রাজ্যের মুখ্যমন্ত্রীকে সাহায্যের আশ্বাস মোদীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিগত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত গুজরাট। ক্রমশ ভয়াবহ হচ্ছে গুজরাটের বন্যা পরিস্থিতি। সোমবারই ৭ জনের মৃত্যু হয়েছে। প্রবল বৃষ্টিতে বিপদসীমার উপর দিয়ে বইছে রাজ্যের অধিকাংশ নদী এবং জলাধার। জানা গিয়েছে, আজ থেকে আগামী ৫ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে গুজরাটে। সে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র রজনিকান্তের সঙ্গে ইতিমধ্যেই কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। এদিকে, বন্যায় বিপর্যস্ত তেলেঙ্গানা এবং মহারাষ্ট্রও। 

বন্যা পরিস্থিতি ভয়াবহ হতে থাকায় ইতিমধ্যেই গুজরাটের প্রায় ৯ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী রাজেন্দ্র ত্রিবেদী জানিয়েছেন, ‘গত ২৪ ঘণ্টায় ৭ জনের মৃত্যু হয়েছে। অতি বৃষ্টি এবং বজ্রপাতের কারণে গত এক মাসে মোট ৬৩ জনের মৃত্যু হয়েছে।’ উল্লেখ্য, গত রবিবার রাতে আহমেদাবাদে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। বন্যার পরিস্থিতির কারণে সোমবার রাজ্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে।

এদিকে, কেন্দ্রের পক্ষ থেকে গুজরাটকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। রাজ্য এবং কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করে দিয়েছে। সেই কাজে তাঁদের সাহায্য করছে উপকূলরক্ষী বাহিনীও। এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে মূলত গুজরাটের দক্ষিণ এবং মধ্যভাগের জেলাগুলি। এই জেলাগুলির বেশিরভাগ বাড়ির একতলা জলে সম্পূর্ণ ডুবে গিয়েছে। বৃষ্টির মধ্যে বাঁচতে ছাদে দাঁড়িয়ে থাকতে বাধ্য হচ্ছে সাধারণ মানুষ।  

প্রসঙ্গত, এবছর বর্ষা আসার পরেই সারা দেশ জুড়ে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন কমপক্ষে ১ লক্ষ মানুষ। যদিও এখনও পর্যন্ত তেলেঙ্গানায় বন্যার ফলে কারওর মৃত্যুর খবর পাওয়া যায়নি। মৃত্যু না হলেও, কমপক্ষে ১৫ টি বাড়ি ভেঙে পড়েছে বলেই খবর। সে রাজ্যের প্রায় ৬০০-র বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এদিকে, এই পরিস্থিতিতে ভারতীয় আবহাওয়া দফতর দেশের মধ্যে বেশ কিছু রাজ্যে সতর্কতা জারি করেছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে গোয়া, মহারাষ্ট্র, কর্ণাটক এবং তেলেঙ্গানায়। আগামী ৫ দিন এই রাজ্যগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।