রবিবার, ১৯ মে, ২০২৪

কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’য় সোনিয়া! পদযাত্রায় মায়ের জুতোর ফিতে বেঁধে দিলেন রাহুল

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০৪:২৭ পিএম | আপডেট: অক্টোবর ৬, ২০২২, ১০:২৭ পিএম

কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’য় সোনিয়া! পদযাত্রায় মায়ের জুতোর ফিতে বেঁধে দিলেন রাহুল
কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’য় সোনিয়া! পদযাত্রায় মায়ের জুতোর ফিতে বেঁধে দিলেন রাহুল

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ‘ভারত জোড়ো যাত্রা’র ডাক দিয়েছে কংগ্রেস শিবির। গত ৭ সেপ্টেম্বর এই যাত্রার ডাক দিয়েছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ৩০ সেপ্টেম্বর এই যাত্রা পৌঁছায় বিজেপিশাসিত রাজ্য কর্ণাটকে। এদিকে, বৃহস্পতিবার এই যাত্রার এক মাসে অংশগ্রহণ করলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী। মাকে পাশে নিয়েই পদযাত্রায় বেরলেন রাহুল গান্ধী। এই যাত্রায় যোগ দিতে সোমবারই কর্ণাটকে গিয়েছেন সোনিয়া গান্ধী।

উল্লেখ্য, স্বাস্থ্যগত কারণে বেশ কিছুদিন ধরেই জনসভা থেকে দূরে ছিলেন সোনিয়া গান্ধী। এই বছরেই তিনি পরপর দুবার করোনা আক্রান্ত হয়েছিলেন। এমনকি তাঁকে হাসপাতালে ভর্তি হয়েও কিছুদিন চিকিৎসা করাতে হয়। এর আগে সোনিয়া গান্ধী শেষ ২০১৬ সালে বারাণসীতে রোড শো-তে অংশগ্রহণ করেছিলেন। অবশেষে শারীরিক সব সমস্যা কাটিয়ে ছেলে রাহুল গান্ধীর সঙ্গে পদযাত্রায় যোগ দিলেন।

এদিন এই যাত্রায় স্বল্প দূরত্বের পথ হেঁটে গাড়িতে উঠে পড়েন সোনিয়া গান্ধী। পদযাত্রায় পাশ থেকে কংগ্রেস কর্মীরা স্লোগান দিতে থাকেন। জানা গিয়েছে, এদিন কর্ণাটকের কংগ্রেস কর্মীদের উদ্বুদ্ধ করতে তিনি বাল্লারি থেকে একটি জনসভায় বক্তব্য রাখবেন। অন্যদিকে, কর্ণাটকে কংগ্রেসের এই পদযাত্রায় অংশগ্রহণ করার আগে গতকালই বেগুর গ্রামের এক মন্দিরে যান সোনিয়া। সেখানে পুজোও দেন তিনি।

কংগ্রেসের পক্ষ থেকে একটি ছবি পোস্ট করা হয়েছে টুইটারে। সেই ছবির ক্যাপশনে লেখা হয়, ‘মা’। সেই ছবিতে দেখা গিয়েছে যে, পদযাত্রার সময় রাহুল গান্ধী তাঁর মা সোনিয়া গান্ধীর জুতোর ফিতে বেঁধে দিচ্ছেন। অন্যদিকে, রাহুল গান্ধী নিজের সোশ্যাল মিডিয়ায় এদিনের পদযাত্রার ছবি আপলোড করেছেন।

তিনি লিখেছেন যে, ‘কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী সর্বদা সংগ্রেসের ভিত্তিপ্রস্তর হিসেবে গণতন্ত্র ও সম্প্রীতিকে প্রাধান্য দিয়েছেন। আজ দেশের সেই মূল্যবোধ রক্ষা করতে তিনি হাঁটছেন। আমার আজকে গর্ব হচ্ছে, আমি তাঁর সঙ্গে হাঁটছি।’

প্রসঙ্গত উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করেছিলেন রাহুল গান্ধী। দেশের ১২ টি রাজ্য ঘুরে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ৩,৭৫০ কিলোমিটার পদযাত্রা করা হবে কংগ্রেসের পক্ষ থেকে। এই যাত্রার উদ্দেশ্য সম্পর্কে কংগ্রেসের বক্তব্য, বিজেপির ‘বিভাজনের রাজনীতি’র বিরুদ্ধে ‘ভারতকে একত্রিত করতে’ এই যাত্রার পরিকল্পনা করা হয়েছে দলের তরফে।