সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

প্রতিবন্ধী ও মানসিক ভারসাম্যহীন শিশুকে ধর্ষণ করে খুন! দোষীকে ফাঁসির সাজা সুপ্রিম কোর্টের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৬, ২০২২, ০৩:১৯ পিএম | আপডেট: জুন ২৬, ২০২২, ০৯:১৯ পিএম

প্রতিবন্ধী ও মানসিক ভারসাম্যহীন শিশুকে ধর্ষণ করে খুন! দোষীকে ফাঁসির সাজা সুপ্রিম কোর্টের
প্রতিবন্ধী ও মানসিক ভারসাম্যহীন শিশুকে ধর্ষণ করে খুন! দোষীকে ফাঁসির সাজা সুপ্রিম কোর্টের / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মানসিক ভারসাম্যহীন ও প্রতিবন্ধী এক শিশুকে অপহরণ এবং তারপর ধর্ষণ করে খুন করেছিল রাজস্থানের এক ব্যক্তি। ঘটনাটি প্রায় ৯ বছর আগের। এতদিনের পুরনো একটি মামলায় দোষী সাব্যস্ত ওই ব্যক্তিকে ফাঁসির সাজা শোনাল দেশের শীর্ষ আদালত। এ নিয়ে রাজস্থান হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দোষীর আবেদনও খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। 

শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি এএম খানউইলকর, বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চ এই সাজা শোনায়। ধর্ষণ এবং খুনের ঘটনায় আগেই দোষী সাব্যস্ত হয়েছিলেন রাজস্থানের বাসিন্দা মনোজপ্রতাপ সিং। সেই মামলায় রায়দানের সময় তার অপরাধকে ঘৃণ্য এবং তার পাশাপাশি অমানবিক বলেই আখ্যা দিয়েছে তিন বিচারপতির বেঞ্চ। 

আদালতে দীর্ঘ শুনানির পর দেশের শীর্ষ আদালত জানিয়েছে, শিশুটিকে লোভ দেখিয়ে তার বিশ্বাস অর্জন করেছিল দোষী মনোজ। এরপরই তাকে অপহরণ করে নির্জন স্থানে নিয়ে গিয়ে ধর্ষণ করে। এখানেই শেষ নয়, এরপর অপরাধ লুকাতে সে শিশুটির মাথা থেঁতলে খুনও করে। তিন বিচারপতির বক্তব্য, সাড়ে সাত বছরের এক মানসিক এবং শারীরিক প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ করে যে নৃশংসভাবে খুন করা হয়েছে। এই ঘটনা বিবেককে নাড়া দেয়। 

প্রসঙ্গত, ২০১৩ সালে শিশুকে ধর্ষণ ও খুনের অভিযোগ প্রকাশ্যে আসে। এই ঘটনায় রীতিমতো শোরগোল পড়ে যায় রাজস্থানে। পকসো-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মনোজের বিরুদ্ধে মামলা রুজু করে পুলিশ। দীর্ঘ শুনানির পর মনোজকে ফাঁসির সাজা দেয় রাজস্থানের দায়রা আদালত। আবার পরে এই রায়ের বিরুদ্ধে, ২০১৫ সালে ২৯ মে, রাজস্থান হাইকোর্টে মামলা হয়। দায়রা আদালতের রায় বহাল রাখে রাজস্থান হাইকোর্ট। পরে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলে সুপ্রিম কোর্টও আগের রায়ই বহাল রাখে। সেই সঙ্গে মনোজের ওই আবেদনও খারিজ করল শীর্ষ আদালত।