বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

দুঃসংবাদ ধূমপায়ীদের! সিগারেটের বিক্রি নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২, ০৩:০০ পিএম | আপডেট: ডিসেম্বর ১২, ২০২২, ০৯:০০ পিএম

দুঃসংবাদ ধূমপায়ীদের! সিগারেটের বিক্রি নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র
দুঃসংবাদ ধূমপায়ীদের! সিগারেটের বিক্রি নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র/ প্রতীকী ছবি

ধূমপায়ীদের জন্য এবার দুঃসংবাদ। সারা দেশ জুড়ে খুচরো সিগারেটের বিক্রি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র। মূলত তামাকের ব্যবহার কমাতেই এমনটা সুপারিশ করা হয়েছে সংসদের স্ট্যান্ডিং কমিটির তরফে। খুচরো সিগারেটের বিক্রি নিষিদ্ধ করার সিদ্ধান্ত বাজেট অধিবেশনের আগেই ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে।

সংসদের স্ট্যান্ডিং কমিটি জানাচ্ছে, তামাকের বিরুদ্ধে যে প্রচার চলছে সে বিষয়টিকে সম্পূর্ণভাবে বাস্তবায়িত হতে দিচ্ছে না খুচরো সিগারেটের বিক্রি। তাই দেশের সব বিমানবন্দর থেকে স্মোকিং জোন তুলে দেওয়ার ও সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই কমিটির তরফে।

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী দেখা গিয়েছে, আমাদের দেশে প্রতি বছর ধূমপানের কারণে মারা যান ৩.৫ লক্ষ মানুষ। ২০১৮ সালের এক পরিসংখ্যান অনুযায়ী দেশে যে পরিমাণ মানুষ ধূমপানের কারণে মারা গিয়েছেন তাদের মধ্যে ৪৬ শতাংশই নিরক্ষর। অন্যদিকে বাকি ১৬ শতাংশ কলেজ পড়ুয়া। যে তথ্য স্বাভাবিকভাবেই আশংকার।

বর্তমানে আয়করের ধাপ অনুযায়ী সিগারেটের উপর ৫৩ শতাংশ এবং বিড়ির উপর ২২ শতাংশ জিএসটি চাপানো হয়েছে। অন্যদিকে অন্যান্য তামাকজাত দ্রব্যের উপর ৬৪ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে। তবে হু সুপারিশ করেছে তামাক জাতীয় পণ্যের উপর কমপক্ষে ৭৫ শতাংশ জিএসটি চাপানো দরকার।

প্রসঙ্গত তামাক জাতীয় পণ্যের উপর জিএসটি বাড়িয়ে তার ব্যবহার কমানো যায় কিনা সে বিষয়ে পদক্ষেপ নিয়েছিল স্ট্যান্ডিং কমিটি। কিন্তু দেখা গিয়েছে তাতে বিশেষ কোনো লাভ হয়নি। এদিকে তিন বছর আগেই সিগারেট তৈরি ও বিক্রি বন্ধ করে দিয়েছিল কেন্দ্র সরকার তারপর থেকে আলোচনা শুরু হয়েছিল দেশ জুড়ে খুচরো সিগারেটের বিক্রি বন্ধ করা যায় কিনা সেই বিষয়ে। এবার সেই পথেই হাঁটতে চলেছে কেন্দ্র।