রবিবার, ১২ মে, ২০২৪

আজই উড়বে দেশে তৈরি প্রথম বাণিজ্যিক বিমান! কোন কোন শহর যুক্ত হবে যাত্রাপথে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২২, ১২:১১ পিএম | আপডেট: এপ্রিল ১২, ২০২২, ০৬:১১ পিএম

আজই উড়বে দেশে তৈরি প্রথম বাণিজ্যিক বিমান! কোন কোন শহর যুক্ত হবে যাত্রাপথে?
আজই উড়বে দেশে তৈরি প্রথম বাণিজ্যিক বিমান! কোন কোন শহর যুক্ত হবে যাত্রাপথে?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পুরোপুরি দেশিয় প্রযুক্তিতে নির্মিত ডর্নিয়ার ২২৮ বিমানটি মঙ্গলবার অর্থাৎ আজই প্রথমবার বাণিজ্যিকভাবে উড়তে চলেছে। জানা গিয়েছে, এই বিশেষ বিমানটি অরুণাচল প্রদেশের প্রত্যন্ত অঞ্চলে বিমান সংযোগের কাজ করবে।  

ভারতীয় বিমান চলাচলের ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলেই বিবেচিত হচ্ছে। কর্মকর্তাদের মতানুসারে, এই বিমানের মাধ্যমে দেশের বাকি অংশের সঙ্গে উত্তর-পূর্বের বিমান পরিষেবা আরও জোরদার করা যাবে। এই ১৭ আসনের ডর্নিয়ার বিমানের মাধ্যমে অরুণাচল প্রদেশের পাঁচটি শহর এবং আসামের ডিব্রুগড়ের সঙ্গে যুক্ত হবে। 

উল্লেখ্য, অ্যালায়েন্স এয়ার ১৭ আসনের এই বিমানের জন্য চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড- এর সঙ্গে একটি চুক্তি সাক্ষর করে। সোমবারই এই তথ্য জানিয়ে, কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রক জানিয়েছে যে, দেশিয় বিমানের প্রথম বাণিজ্যিক ফ্লাইট চলবে অসমের ডিব্রুগড় থেকে অরুণাচল প্রদেশের পাসিঘাট পর্যন্ত। 

উল্লেখযোগ্য বিষয় হল, যখন অসম থেকে ভারতের নির্মিত প্রথম বাণিজ্যিক ফ্লাইট ছাড়বে, তখনই অন্যদিকে, আজই আসামের লীলাবাড়িতে প্রথম ফ্লাইট প্রশিক্ষণ ইন্সটিটিউটেরও উদ্বোধন করা হবে। উক্ত দুটি অনুষ্ঠানেই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডুর সঙ্গে বেসামরিক বিয়ান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও উপস্থিত থাকবেন।