শুক্রবার, ১৭ মে, ২০২৪

১ টাকাতেই মিলবে উন্নতমানের চিকিৎসা পরিষেবা! দিশা দেখাচ্ছে এই বেসরকারি হাসপাতাল

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ১০:৪৮ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৪:৪৮ এএম

১ টাকাতেই মিলবে উন্নতমানের চিকিৎসা পরিষেবা! দিশা দেখাচ্ছে এই বেসরকারি হাসপাতাল
১ টাকাতেই মিলবে উন্নতমানের চিকিৎসা পরিষেবা! দিশা দেখাচ্ছে এই বেসরকারি হাসপাতাল

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উন্নতমানের চিকিৎসা পরিষেবা সব রোগীর পরিবারের প্রাথমিক চাহিদাগুলির মধ্যে অন্যতম। সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা পেতে গেলে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে প্রতীক্ষা করতে হয়। অনেক সময় বেড না পাওয়ার মতো গুরুতর অভিযোগও ওঠে। আবার বর্তমান সময়ে বিভিন্ন বেসরকারি হাসপাতালে নিজের বা পরিবারের কারও চিকিৎসা করার ক্ষেত্রেও নানা ঝামেলা পোহাতে হয়।

আবার বেসরকারি হাসপাতালে ন্যূনতম চিকিৎসা পেতে মোটা অঙ্কের টাকা খরচ করতে হয়। এর উপর আবার কোনও কঠিন অসুখ হলে তো আর কথাই নেই। স্বাস্থ্য বিমা করা থাকা সত্ত্বেও, হাসপাতালে কেবিন, চিকিৎসকের ফি, ওষুধের খরচের ভার বহন করতে মানুষের নাভিশ্বাস ওঠে। সাধারণ মানুষ তাহলে কোথায় যাবে, উন্নতমানের চিকিৎসা পরিষেবা পেতে?

আচ্ছা আপনি কখনও শুনেছেন কি কোনও মাত্র ১ টাকায় বেসরকারি হাসপাতালে মাত্র ১ টাকার বিনিময়ে চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে? শুধু চিকিৎসা পরিষেবা দেওয়াই নয়, এক টাকার বিনিময়ে সব ধরনের রোগের ক্ষেত্রেই উন্নতমানের চিকিৎসা পাওয়া যাবে। বিশ্বাস হচ্ছে না তো! অবশ্য না হওয়াটাই স্বাভাবিক বর্তমান সময়ে। কিন্তু এটাই বাস্তব।

১ টাকায় চিকিৎসা পরিষেবা মেলে হায়দরাবাদের ভিত্তল নগরের আগিকমেটের জিজি চ্যারিটেবল হসপিটালে। মাত্র ১ টাকার বিনিময়ে রোগীদের চিকিৎসা হয় এখানে। জানা গিয়েছে, ডিএসআর অ্যান্ড ডিভিআর চ্যারিটেবল ট্রাস্ট সকলের কাছে উন্নতমানের স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে এই হাসপাতাল নির্মাণ করেছিল। এই হাসপাতালে গরিব মানুষরা ১ টাকার বিনিময়ে চিকিৎসা করেন, তার পাশাপাশি চিকিৎসা সংক্রান্ত যাবতীয় পরীক্ষার ক্ষেত্রেও রয়েছে ৫০ শতাংশ ছাড়। হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, চিকিৎসার জন্য ১ টাকা নেওয়া হয় এবং সেই টাকার জন্য একটি বাক্স বরাদ্দ রয়েছে।

উল্লেখ্য, চলতি বছর ১৮ ফেব্রুয়ারি মাসেই এই হাসপাতাল চালু হয়েছিল। সব মিলিয়ে এখানে মোট ১৮ জন চিকিৎসক রয়েছেন। চিকিৎসার পাশাপাশি এই হাসপাতালে এক্স-রে, ল্যাব, ফিজিওথেরাপি, আইসিইউ, আল্ট্রাসোনোগ্রাফির মতো চিকিৎসা সংক্রান্ত পরীক্ষাও করা হয়। এর জন্য রোগী বা তাঁর পরিবারকে সামান্য অঙ্কের টাকা দিতে হয়।