বুধবার, ২২ মে, ২০২৪

প্রশংসনীয়! এই রাজ্যে ইস্পাতের বর্জ্য দিয়ে তৈরি হলো দেশের প্রথম ইস্পাত রাস্তা

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২, ০৫:১০ পিএম | আপডেট: মার্চ ২৮, ২০২২, ১১:১১ পিএম

প্রশংসনীয়! এই রাজ্যে ইস্পাতের বর্জ্য দিয়ে তৈরি হলো দেশের প্রথম ইস্পাত রাস্তা
প্রশংসনীয়! এই রাজ্যে ইস্পাতের বর্জ্য দিয়ে তৈরি হলো দেশের প্রথম ইস্পাত রাস্তা / প্রতীকী ছবি

ভালো, মজবুত, মসৃণ রাস্তা সবসময় কাম্য! যদিও বহুক্ষেত্রেই মানুষের অভিযোগের অন্যতম কারণ হয়ে ওঠে রাস্তা! তবে এবার দেশের বুকে নির্মিত হয়েছে এমন একটি রাস্তা যা আশ্চর্য করে দিচ্ছে দেশবাসীকে। ইস্পাতের বর্জ্য দিয়েই তৈরি হয়েছে এই রাস্তা।

আমাদের দেশে বর্জ্য পুনঃব্যবহারের উদ্যোগ অনেক আগে থেকেই নেওয়া হয়েছে। তবে এতদিন পর্যন্ত তা সীমাবদ্ধ ছিল শুধুমাত্র প্লাস্টিক এবং অন্যান্য কিছু পণ্যের মধ্যেই। তবে এবার ইস্পাতের বর্জ্য ব্যবহার করার ক্ষেত্রে অভিনবত্ব দেখাল ভারত। ইস্পাতের বর্জ্য দিয়ে দেশে প্রথম তৈরি করা হলো রাস্তা। এই রাস্তাটি নির্মিত হয়েছে গুজরাটের সুরাটের হাজিরা বন্দরের কাছে। । সেখানে ইস্পাতের বর্জ্য দিয়ে তৈরি করা হয়েছে ছয় লেনের এক কিলোমিটার একটি রাস্তা, যে রাস্তাটি তৈরি করার ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ১০০% ইস্পাতের বর্জ্য।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের মতো দেশে যেখানে ইস্পাত প্ল্যান্ট রয়েছে, সেখানে কলকারখানা থেকে প্রতিবছর বিপুল পরিমাণ বর্জ্য তৈরি হয়। যা পাহাড়ের ন্যায় জমা হয় কলকারখানার বাইরে। সেই  বর্জ্য পুনর্ব্যবহার না করেই ফেলে দেওয়া হয়। আর এবার এই বিপুল পরিমাণ বর্জ্য নষ্ট না করে তা পুনর্ব্যবহারের লক্ষ্যে ইস্পাত বর্জ্য দিয়েই আস্ত একটা রাস্তা তৈরি করে ফেললেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন এর ফলে কমবে রাস্তা নির্মাণের খরচ এক‌ইসঙ্গে ইস্পাতের বর্জ্য দিয়ে তৈরি রাস্তা হবে অন্যান্য রাস্তার থেকে বেশি মজবুত।