শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

মেঘালয়ে বিধানসভা নির্বাচনের দামামা বাজিয়ে দিল TMC! ৫২ জনের প্রার্থী তালিকা ঘোষণা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ১০:১২ পিএম | আপডেট: জানুয়ারি ৭, ২০২৩, ০৪:২০ এএম

মেঘালয়ে বিধানসভা নির্বাচনের দামামা বাজিয়ে দিল TMC! ৫২ জনের প্রার্থী তালিকা ঘোষণা
মেঘালয়ে বিধানসভা নির্বাচনের দামামা বাজিয়ে দিল TMC! ৫২ জনের প্রার্থী তালিকা ঘোষণা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ত্রিপুরার পাশাপাশি উত্তর-পূর্বের আর এক রাজ্য মেঘালয়েও ২০২৩-এ বিধানসভা নির্বাচন রয়েছে। যদিও এখনও পর্যন্ত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়নি। দিনক্ষণ ঘোষণা না হলেও, ভোটের দামামা বাজিয়ে দিল তৃণমূল কংগ্রেস। উত্তর-পূর্বের এই রাজ্যে নিজেদের প্রার্থী তালিকা ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। 

মেঘালয়ের ৬০ আসনের বিধানসভা ভোটে প্রায় বেশিরভাগ কেন্দ্রেই নির্বাচনী লড়াইয়ে নামবে তৃণমূল কংগ্রেস। ৫২ টি আসনের প্রার্থী তালিকা ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে দল। মেঘালয়ে তৃণমূলের দায়িত্বে থাকা পিংরোপ জানিয়েছেন যে, বাকি বিধানসভা কেন্দ্রগুলিতেও খুব তাড়াতাড়ি প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। 

তৃণমূলের ঘোষিত ৫২ জনের প্রার্থী তালিকায় রয়েছেন ৫ জন মহিলা নেত্রী। এদিন তৃণমূলের মেঘালয় রাজ্য সভাপতি চার্লস পিংরোপ এবং মেঘালয়ে তৃণমূলের পরিষদীয় দলনেতা মুকুল সাংমা এই প্রার্থী তালিকা প্রকাশ করেন। পিংরোপ জানিয়েছেন, ‘অনেকগুলি দিক পর্যালোচনা করে এবং দলের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করে এই তালিকা ঘোষণা করা হয়েছে।’

বুধবার যে ৫২ টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে, তার মধ্যে পরিষদীয় দলনেতা মুকুল সাংমা লড়বেন দুটি বিধানসভা কেন্দ্র থেকে। সোঙ্গসক আসন, যেখান থেকে জয়ী হয়ে তিনি বিধায়ক হয়েছে, সেখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করার পাশাপাশি টিকরিকিল্লা বিধানসভা কেন্দ্র থেকেও ভোটে লড়বেন তিনি। এদিন মুকুল সাংমা জানিয়েছেন যে, ‘আমরা আশা করছি, মেঘালয়ের মানুষ রাজ্যের ভবিষ্যৎ সুনিশ্চিত করার কথা ভাববেন। সাধারণ মানুষের দাবি দাওয়ার কথা নিয়ে আমরা মানুষের কাছে পৌঁছে যাব।’

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর থেকেই জাতীয় রাজনীতিতে ক্ষমতা বিস্তারের চেষ্টা শুরু করেছে তৃণমূল কংগ্রেস। উত্তর-পূর্বের আরেক রাজ্যে ত্রিপুরায় গিয়েও লড়াই করেছে। গোয়াতেও গিয়েছে। অন্যদিকে, মেঘালয়ে এর আগে নির্বাচনী লড়াইয়ে না নামলেও, অনেকটাই ক্ষমতা বিস্তার করে নিয়েছে তৃণমূল কংগ্রেস এর মধ্যেই। মুকুল সাংমা-সহ একাধিক বিধায়ক কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন।

সম্প্রতি তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় মেঘালয় সফরে গিয়েছিলেন। মেঘালয়ে ক্ষমতা এলে লক্ষ্মীর ভাণ্ডারের মতো মহিলাদের জন্য মাসিক অনুদান সেখানেও চালু করার হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন।