শুক্রবার, ১৭ মে, ২০২৪

প্রধানমন্ত্রীর সফরের দু’দিন আগেই জম্মুতে সেনা-জঙ্গি সংঘর্ষ! নিহত দুই জঙ্গি, শহিদ এক জওয়ান

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ১০:০৯ এএম | আপডেট: এপ্রিল ২২, ২০২২, ০৪:১৯ পিএম

প্রধানমন্ত্রীর সফরের দু’দিন আগেই জম্মুতে সেনা-জঙ্গি সংঘর্ষ! নিহত দুই জঙ্গি, শহিদ এক জওয়ান
প্রধানমন্ত্রীর সফরের দু’দিন আগেই জম্মুতে সেনা-জঙ্গি সংঘর্ষ! নিহত দুই জঙ্গি, শহিদ এক জওয়ান / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আর মাত্র দু’দিন বাদেই জম্মু সফরে যাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, ২০১৯ সালে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর, এটাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সেখানে প্রথম রাজনৈতিক সফর। এদিকে, মোদীর সফরের আগেই বড়সড় সেনা-জঙ্গি সংঘর্ষে হল জম্মুতে। এই গুলির লড়াইয়ে এক জওয়ান শহিদ হয়েছেন। আরও অন্তত ৪ সেনা জওয়ান আহত হয়েছেন বলেই খবর। পাশাপাশি এই লড়াইয়ে দুই জঙ্গি খতম হয়েছে বলে সেনা সূত্রে খবর। 

রবিবার জম্মুতে প্রকাশ্য জনসভা করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। জানা গিয়েছে, এই সভায় উপত্যকার কয়েক হাজার পঞ্চায়েত সদস্য এবং গ্রামসভার সদস্যরা উপস্থিত থাকবেন। এদিকে, এর ঠিক আগেই এই সেনা-জঙ্গি লড়াই প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিল। এমনিতেই প্রধানমন্ত্রীর সফরের আগে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছিল। কিন্তু গোয়েন্দাদের কাছে খবর ছিল, জঙ্গিরা হামলার পরিকল্পনা করছে। 

উল্লেখ্য, কাশ্মীর পুলিশ সূত্রে খবর, জম্মুর সুঞ্জওয়ান ক্যান্টনমেন্ট এলাকায় বেশ কিছু জঙ্গি লুকিয়ে রয়েছে এবং প্রধানমন্ত্রীর সফর চলাকালীন নাশাকতার পরিকল্পনা করছে। এই খবর পাওয়ার পরই পুলিশ ওই এলাকায় অভিযান শুরু করে। নিরাপত্তা বাহিনীর উপস্থিতি এবং তাঁদের তল্লাশি শুরু হতেই জঙ্গিরা তাঁদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালানো শুরু করে দেয়। শুরু হয় সংঘর্ষ। এই গুলির লড়াইয়ে এক জওয়ান শহিদ হয়েছেন, পাশাপাশি আহত আরও চার। দুই জঙ্গি খতম হয়েছে বলেও খবর।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর সফরের আগে গোটা জম্মু-কাশ্মীর জুড়েই চলছে কড়া টহলদারি এবং ধরপাকড়।  বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের বারামুলা জেলায় সন্ত্রাসবাদীদের গোপন আস্তানার সন্ধান পায় সেনা। এরপরই সেখানে অভিযান চালায় ভারতীয় সেনা এবং কাশ্মীর পুলিশের যৌথবাহিনী। যৌথ বাহিনী এবং জঙ্গিদের গুলি বিনিময়ের শব্দে কেঁপে ওঠে বারামুলার মালওয়া এলাকা। বেশি কিছুক্ষণ উভয়পক্ষের গুলির লড়াই চলার পর অবশেষে খতম হয় লস্করের শীর্ষ কমান্ডার ইউসুফ কান্তরো। কাশ্মীর পুলিশ একটি টুইটের মাধ্যমে এই খবর জানিয়েছিল। উল্লেখ্য, বদগাম জেলায় এক পুলিশকর্মী ও তাঁর ভাইয়ের হত্যার সঙ্গে জড়িত ছিল নিহত লস্কর কমান্ডার। তবে, এদিনের এই সংঘর্ষে তিনজন ভারতীয় জওয়ান আহত হয়েছেন বলেও খবর।

এই ঘটনার পর, কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমারের পক্ষ থেকে পুলিশের অফিসিয়াল টুইটারে জানানো হয় যে, ‘শীর্ষ সস্কর-ই-তৈবা সন্ত্রাসবাদী কমান্ডার ইউসুফ কান্তরো বারামুলা এনকাউন্টারে নিহত হয়েছে। সে বদগাম জেলায় সম্প্রতি জম্মু-কাশ্মীর পুলিশের স্পেশাল পুলিশ অফিসার এবং তাঁর ভাই, এক সেনাকর্মী এবং একজন সাধারাণ নাগরিকের হত্যায় জড়িত। আমাদের জন্য এটি একটি বড় সাফল্য।’