শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ঐক্য গঠনের আগেই বড় ধাক্কা! মমতার ডাকা বৈঠক থেকে সরে দাঁড়াল আপ ও টিআরএস

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৫, ২০২২, ০১:৩৬ পিএম | আপডেট: জুন ১৫, ২০২২, ০৭:৪৫ পিএম

ঐক্য গঠনের আগেই বড় ধাক্কা! মমতার ডাকা বৈঠক থেকে সরে দাঁড়াল আপ ও টিআরএস
ঐক্য গঠনের আগেই বড় ধাক্কা! মমতার ডাকা বৈঠক থেকে সরে দাঁড়াল আপ ও টিআরএস

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিজেপির বিরুদ্ধে বিরোধী ঐক্য গঠনের আগেই বড় ধাক্কা। রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে অ-বিজপি নেতৃত্বদের একজোট করার বড় দায়িত্ব নিজের তুলে নিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লিতে বুধবার বৈঠকের ডাক দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বেশ কয়েকটি বিরোধী দলের নেতাদের এইও বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল। তবে, এই বিরোধী জোটের বৈঠকের আগে কয়েকটি রাজনৈতিক দল সরে দাঁড়াল। 

উল্লেখ্য, মঙ্গলবারই এই বৈঠক উপলক্ষে দিল্লিতে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে জানা গেছে, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি বা টিআরএস এই বৈঠকে প্রতিনিধি পাঠাবে না বলেই সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তের কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির প্রধান তথা মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, কংগ্রেসকে এই বৈঠকে ডাকা হয়েছে বলেই এই সিদ্ধান্ত নিয়েছেন। 

এছাড়া আপ বা আম আদমি পার্টিও এই বৈঠকে যোগ দেবে না বলেই খবর। সূত্রের খবর, আম আদমি পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে যে, আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী ঘোষণার পরই বিষয়টিতে ভাবনা-চিন্তা করবে তাঁরা। এদিকে, আজকের বৈঠকের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে দেখাও করেন। 

উল্লেখ্য, আগামী ১৮ জুলাই রয়েছে রাষ্ট্রপতি নির্বাচন। সেই নির্বাচনের ফল ঘোষণা করা হবে ২১ জুলাই। এই অ-বিজেপি নেতৃত্বের বৈঠকে অংশ নেওয়ার কথা প্রাক্তন মন্ত্রী এইচডি দেবগৌড়া এবং তাঁর ছেলে জনতা দল (এস) নেতা এইচডি কুমারস্বামী, রাষ্ট্রীয় লোকদলের জয়ন্ত চৌধুরী এবং পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) প্রধান মেহবুবা মুফতি। আবার এমকে স্টালিনের দ্রাবিড় মুনেত্র কাজগম (ডিএমকে)-এর পক্ষ থেকে এই বৈঠকে প্রতিনিধিত্ব করার কথা টিআর বালুর। আর শিবসেনার পক্ষ থেকে থাকবেন সুভাষ দেশাই। এছাড়াও আজকের এই বৈঠকে সমাজবাদী পার্টি ও ন্যাশনাল কনফারেন্সেরও যোগ দেওয়ার কথা। অন্যদিকে, এই বৈঠকে কংগ্রেসের পক্ষ থেকে মল্লিকার্জুন খার্গে, জয়রাম রমেশ এবং রণদীপ সিং সুরজেওয়ালাদেরও অংশ নেওয়ার কথা। 

জানা গিয়েছে মোট ২২ টি রাজনৈতিক দলকে এই বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু পরে এক এক করে বেশ কিছু রাজনৈতিক দল সরে দাঁড়াতে শুরু করে। এদিন সকালেই জানা যায় যে, বিজেডি এবং টিআরএস এই বৈঠকে থাকছে না। টিআরএস প্রধান তথা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন জে, কংগ্রেসের সঙ্গে এক মঞ্চ ভাগ করার কোনও প্রশ্নই ওঠে না। এই বৈঠক থেকে এক এক করে রাজনৈতিক দলগুলি সরে দাঁড়ানোয় এই বৈঠকের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

এদিকে, মঙ্গলবার ভারতের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ডি রাজা বলেছেন যে, বাম দলগুলিও এই বৈঠকে যোগ দিতে পারে। সিপিআইএম এর পক্ষ থেকে এলামারাম করিম এবং সিপিআই-এর পক্ষ থেকে বিনয় ভিস্বম যোগ দেবেন আজকের বৈঠকে। যদিও সিপিআই-এম এবং অন্যান্য বাম দলগুলি বাংলায় শাসকদল তৃণমূলের প্রতিদ্বন্দ্বী।