শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

চোখ রাঙাচ্ছে করোনা! বুস্টার ডোজ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ০৮:৩২ পিএম | আপডেট: জুলাই ৭, ২০২২, ০২:৩২ এএম

চোখ রাঙাচ্ছে করোনা! বুস্টার ডোজ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের
চোখ রাঙাচ্ছে করোনা! বুস্টার ডোজ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের / প্রতীকী ছবি

দেশে ফের চোখ রাঙাচ্ছে করোনা। ক্রমশ চড়ছে কোভিড গ্রাফ। পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে না যায় সেই কারণে ভ্যাকসিন বা করোনা টিকা নেওয়ার দিকেই জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি বুস্টার ডোজ দেওয়ার বিষয়েও কথা বলছেন তাঁরা৷ এবার এই বুস্টার ডোজ নিয়েই বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র।

বর্তমানে করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে গোটা দেশ। আর এই লড়াইয়ে যাতে সাফল্য মেলে তাই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজ নেওয়ার ব্যবধান কমিয়ে দিল কেন্দ্র। আগে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার নয় মাস পর বুস্টার ডোজ নেওয়ার নির্দেশিকা ছিল৷ এখন এই ব্যবধান কমিয়ে তা ছয় মাস করা হয়েছে। দেশে যেভাবে করোনার সংক্রমণের বাড়ছে তা রুখতে এই মুহূর্তে কোভিড টিকার বিকল্প নেই। তাই সকল প্রাপ্তবয়স্করাই যাতে আর কোনও বিলম্ব না করে বুস্টার ডোজ নিতে পারেন তাই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, প্রথমে কেবলমাত্র ৬০ ঊর্ধ্বদের এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের বুস্টার ডোজ তথা ‍‍`সুরক্ষামূলক কোভিড টিকা ডোজ‍‍` দেওয়া হচ্ছিল। এরপর গত ১০ এপ্রিল থেকে দেশে ১৮ বছরের ঊর্ধ্বে এই ‍‍`সুরক্ষামূলক কোভিড টিকা ডোজ‍‍` দেওয়া শুরু হয়। সেই তারিখ থেকেই যাঁরা ১৮ বছরের ঊর্ধ্বে রয়েছেন সকলেই বুস্টার ডোজ নিতে পারবেন বলে কেন্দ্রীয় সরকারে তরফে একটি নির্দেশিকাও জারি করা হয়েছিল। ওই দিন থেকেই বেসরকারি সেন্টারগুলিতে শুরু হয়েছিল বুস্টার ডোজ দেওয়া। তবে ষাটোর্ধ্ব মানুষজন এবং প্রথম শ্রেণির করোনা যোদ্ধাদের বিনামূল্যে বুস্টার ডোজও দেওয়া হলেও বাকিদের কিন্তু তা মূল্য দিয়ে কিনতে হচ্ছে।

প্রসঙ্গত, দেশে ফের বাড়ছে কোভিড সংক্রমণ। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের উল্লেখিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড আক্রান্ত ১৬ হাজার ১৫৯ জন। মৃত্যু হয়েছে ২৮ জনের। বর্তমানে দেশে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৫ হাজার ২১২জন। করোনামুক্ত হয়েছেন ১৫ হাজার ৩৯৪ জন। দেশে করোনায় সুস্থতার হার ৯৮.৫৩ শতাংশ।

অন্যদিকে, পশ্চিমবঙ্গেও লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে রাজ্যে করোনা সংক্রামিত হয়েছেন প্রায় দু‍‍` হাজার মানুষ। মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী,  গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ১,৯৭৩ জন। এর মধ্যে কলকাতায় করোনায় আক্রান্ত ৭১৭ জন, হাওড়ায় ৯৬ জন, হুগলিতে ১৩৮ জন, উত্তর ২৪ পরগনায় ৪৮২ জন, দক্ষিণ ২৪ পরগনায় ১৩৭ জন এবং পশ্চিম বর্ধমানে ৮৯ জন।