রবিবার, ১৯ মে, ২০২৪

উত্তরপ্রদেশে জলে ভাসছে রামের নাম লেখা ভারী পাথর! ভাইরাল ভিডিও দেখে শোরগোল নেটদুনিয়ায়

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ০৪:২৩ পিএম | আপডেট: আগস্ট ২, ২০২২, ১০:৪৪ পিএম

উত্তরপ্রদেশে জলে ভাসছে রামের নাম লেখা ভারী পাথর! ভাইরাল ভিডিও দেখে শোরগোল নেটদুনিয়ায়
উত্তরপ্রদেশে জলে ভাসছে রামের নাম লেখা ভারী পাথর! ভাইরাল ভিডিও দেখে শোরগোল নেটদুনিয়ায়

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ জলে পাথর পড়লে সেটা ডুবে যায়। এটাই আমরা সবাই জানি। এটাই স্বাভাবিক। কিন্তু সেই পাথরে যদি থাকে ভগবান রামের নাম খোদাই করা, তাহলে সেক্ষেত্রে আজব বা অতিপ্রাকৃত কোনও ঘটনা ঘটতে পারে? এমনই প্রশ্ন উঠছে, সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর থেকে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে যে, রামের নাম লেখা একটি ভারী পাথর জলে ভাসছে। 

ঘটনাটি ঘটেছে যোগী রাজ্য উত্তরপ্রদেশের মইনপুর জেলায়। গত ৩০ জুলাই সেখানকার এক গ্রামের শিশুরা ইসান নদীতে মাছ ধরতে গিয়েছিল। সেই সময় তারা দেখতে পায় যে, নদীতে ভাসছে একটি পাথর। জানা গিয়েছে, ওই পাথরটির ওজন কমপক্ষে ৫.৭ কেজি। সেটি দেখেই তারা তুলে আনে। পরে পরীক্ষা করে দেখা যায় যে, জলে রাখলে, পাথরটি কোনোভাবেই ডুবে যাচ্ছে না। স্থানীয়দের ওই পাথরের সঙ্গে রাম সেতুর কোনও যোগ আছে। 

প্রসঙ্গত, ‘রামায়ণ’ কাব্যগ্রন্থে এই রাম সেতুর উল্লেখ রয়েছে। কথিত আছে, রাবণের লঙ্কা থেকে সীতাকে ফেরানোর জন্য রামেশ্বর থেকে লঙ্কা যেতে বানর সেনারা পাথর দিয়ে একটি সেতু নির্মাণ করেছিল। আর সেই সব পাথরে শ্রী রামের নাম খোদাই করা হয়েছিল। তাতেই ডুবে যাওয়ার পরিবর্তে পাথরগুলি ভাসতে থাকে। তা নিয়েও বলিউডে চলচ্চিত্র নির্মিত হচ্ছে। এদিকে, মইনপুরের স্থানীয় বাসিন্দাদের দাবি, ইসান নদীতে সে পাথর পাওয়া গিয়েছে, তা রাম সেতুর পাথর। 

ওই গ্রামের প্রধান নীতীন পাণ্ডে জানিয়েছেন, ‘হ্যাঁ, সত্যিই এমন পাথর নদী থেকে পাওয়া গিয়েছে। যেখানে রাম নাম খোদাই করা ছিল। আমরা আপাতত সেটি বাড়িতে এনে রেখেছি। অনেকের মতে, এর সঙ্গে রামেশ্বরের যোগ আছে। তবে সে দাবি কতখানি সত্যি, তা খতিয়ে দেখা হবে।’ পাশাপাশি এও জানা গিয়েছে যে, স্থানীয়রা চাইছেন এলাকার মন্দিরে পাথরটি প্রতিষ্ঠা করা হোক। তাঁদের বিশ্বাস এই পাথরে ঈশ্বরিক ক্ষমতা রয়েছে। তবে, জেলা প্রশাসনের পক্ষ থেকে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।