বুধবার, ০৮ মে, ২০২৪

এই রাজ্যে স্কুলের পাঠ্য বইতে জাতীয় সঙ্গীতকে বিকৃত করার অভিযোগ! বাদ ‘উৎকল’ ও ‘বঙ্গ’

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৩:৪২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৯:৪২ পিএম

এই রাজ্যে স্কুলের পাঠ্য বইতে জাতীয় সঙ্গীতকে বিকৃত করার অভিযোগ! বাদ ‘উৎকল’ ও ‘বঙ্গ’
এই রাজ্যে স্কুলের পাঠ্য বইতে জাতীয় সঙ্গীতকে বিকৃত করার অভিযোগ! বাদ ‘উৎকল’ ও ‘বঙ্গ’

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ স্কুলের পাঠ্য বইতে জাতীয় সংগীতকে বিকৃত করে ছাপার অভিযোগ উঠল যোগী রাজ্যের বিরুদ্ধে। এর জেরে বিতর্কের মুখে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। সংবাদ সংস্থা সূত্রের খবর, উত্তরপ্রদেশের প্রায় আড়াই থেকে ৩ লাখ স্কুলের বইতে বিকৃত করে জাতীয় সংগীতকে ছাপা হয়েছে। সেখানে পাঠ্য বইতে ‘উৎকল’ এবং ‘বঙ্গ’ শব্দ দুটিকে বাদ দেওয়া হয়েছে বলেই দাবি করা হয়েছে ওই সংবাদ সংস্থার তরফে।

এদিকে, উত্তরপ্রদেশ প্রশাসন সূত্রে খবর, এই ভুল সরকারের পক্ষে করা হয়নি। ভুল করেছে প্রকাশক সংস্থা। সেই ভুল নজরে আসার পরেই ওই ভুলে ঠিক করে দেওয়া হয়েছে বলেই জানানো হয়েছে উত্তরপ্রদেশ প্রশাসনের পক্ষ থেকে। উল্লেখ্য, উত্তরপ্রদেশের সরকারি স্কুলগুলিতে পড়ুয়াদের বিনামূল্যে পাঠ্য বই দিয়ে থাকে যোগী আদিত্যনাথের সরকার। সেই মতো নিয়ম অনুযায়ী, গত এপ্রিলে শিক্ষাবর্ষের শুরুতে পড়ুয়াদের মধ্যে বই বিতরণ করা হয়। এরপরই ভুল নজরে আসে সকলের।

তাতে দেখা যায়, পঞ্চম শ্রেণির হিন্দি পাঠ্য বইয়ের শেষ পাতায় যে জাতীয় সংগীত ছাপা হয়েছে, তাতে ভুল রয়েছে। সূত্রের খবর, ওই বইগুলি কৌশাম্বির স্কুলগুলিতে বিলি করা হয়েছিল। ভুল নজরে পড়ার সঙ্গে সঙ্গেই ওই বলি বিতরণ করা বন্ধ করে দেয় উত্তরপ্রদেশ প্রশাসন। পাশাপাশি ওই ভুল কীভাবে হল, সেই বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগ সামনে আসায়, সেই বিষয়টিকে হালকাভাবে নিচ্ছে না আদিত্যনাথের সরকার। জাতীয় সঙ্গীতে ভুলে ভরা বইগুলি স্কুলে বিতরণ করার আগে কেন তা পরীক্ষা করে দেখলেন না, দায়িত্বে থাকা সংশ্লিষ্ট আধিকারিক? তা কৌশাম্বীর শিক্ষা অফিসারের কাছে জানতে চেয়েছে উত্তরপ্রদেশ প্রশাসন। এই বিষয়ে তাঁকে নোটিসও ধরানো হয়েছে। তবে, এই বিষয়ে সংবাদ সংস্থার কাছে মুখ খুলতে চাননি কৌশাম্বীর ওই শিক্ষা আধিকারিক।