বুধবার, ০৮ মে, ২০২৪

কখনও পাথরবাজদের হামলা, কখনও গরু-মোষ! এই দুই রাজ্যে একাধিকবার আক্রান্ত বন্দে ভারত

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩, ০৯:২০ পিএম | আপডেট: জানুয়ারি ৬, ২০২৩, ০৩:৩৩ এএম

কখনও পাথরবাজদের হামলা, কখনও গরু-মোষ! এই দুই রাজ্যে একাধিকবার আক্রান্ত বন্দে ভারত
কখনও পাথরবাজদের হামলা, কখনও গরু-মোষ! এই দুই রাজ্যে একাধিকবার আক্রান্ত বন্দে ভারত

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে নির্মিত বন্দে ভারত এক্সপ্রেস দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন। তবে, এই ট্রেন বেশ কিছুদিন ধরেই চর্চায় রয়েছে একদম অন্য কারণে। উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর উদ্বোধন হয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের। এরপর কুমারগঞ্জ স্টেশনের কাছে পাথর ছোড়া হয় ট্রেনে। মঙ্গলবার নিউজলপাইগুড়ি ঢোকার মুখেও ট্রেন লক্ষ্য করে পাথর ছোড়ার ঘটনা ঘটে। ভেঙে যায় ট্রেনের বাইরের কাচ। সেই ঘটনায় অনেকেই অভিযোগে করেছিলেন, পাথর বাংলা থেকে ছোড়া হয়েছে। তবে, রেলের পক্ষ থেকে এদিনই নিশ্চিত করা হয়েছে, এই পাথর বাংলা থেকে নয়, ছোড়া হয়েছিল বিহার থেকে।

৩ জানুয়ারি বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়া হয়েছিল বিহার থেকে, বাংলা থেকে নয়। এমনটাই জানানো হয়েছে পূর্ব রেলের পক্ষ থেকে। বিহারের কিষানগঞ্জ এলাকা থেকেই এই পাথর ছোড়া হয় বলেই জানানো হয়েছে। সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে রেল। তার থেকেই বিষয়টি স্পষ্ট হয়েছে। গত দু’দিনে বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে। যদিও এবার সবটাই পরিষ্কার। তবে, বন্দে ভারত এক্সপ্রেস সবথেকে বেশি আক্রান্ত হয়েছে বিজেপিশাসিত গুজরাট এবং উত্তরপ্রদেশে।  

এই দুই রাজ্য থেকে একাধিকবার এসেছে পাথর ছুঁড়ে ট্রেনের কাচ ভাঙার অভিযোগ। ট্রেনে বসানো সিসি ক্যামেরায় কখনও ধরা পড়েছে হামলাকারীদের ছবি, আবার কখনও জানাই যায়নি যে, কে বা কারা রাষ্ট্রীয় সম্পত্তির উপরে আঘাত করেছেন। দেশে প্রথম এই সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস চালু হয় উত্তরপ্রদেশে। দিল্লি-বারাণসী রুট পরীক্ষামূলকভাবে ট্রেন চালু হতেই শুরু হয়েছিল পাথরবাজদের হামলা। একই অভিযোগ উঠেছিল আরেক বিজেপিশাসিত রাজ্য তথা মোদী-শাহর নিজের রাজ্য গুজরাটে। সেখানে আবার ট্রেনের বিপদ বাড়িয়ে সামনে হাজির হয়েছে গরু-মোষ। যখন তখন লাইনের উপরে চলে আসা গবাদি পশুর ধাক্কায় ক্ষতিগ্রস্ত ট্রেনের সামনের অংশ।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৮ সালে পরীক্ষামূলকভাবে সেমি হাইস্পিড ট্রেন চালানো শুরু করে ভারতীয় রেল। তখন ট্রেনের নাম ছিল ট্রেন ১৮। তখন থেকেই শুরু হয় পাথরবাজদের দাপট। ২০ ডিসেম্বর ২০১৮, প্রথমবার বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছুঁড়ে মারা হয়। এরপর পরের বছর ২০১৯ সালে পাথর ছোঁড়া হয়। উল্লেখ্য, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, উত্তরপ্রদেশে আনুষ্ঠানিকভাবে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম যাত্রাতেই সমস্যার মুখে পড়েছিল বন্দে ভারত। সেই হামলার ৫ দিন পরে ফের হামলা হয়। এখানেই শেষ নয়, তার পরের ২ মাসে উত্তরপ্রদেশে ১০ বারের বেশি পাথর ছুঁড়ে মারা হয় বন্দে ভারত এক্সপ্রেসে।

অন্যদিকে, গত বছর গুজরাটের গান্ধীনগর-মুম্বই রুটে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধনের পর একাধিকবার বিপদের মুখে পড়েছে বন্দে ভারত এক্সপ্রেস। নভেম্বরে গুজরাটে বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোঁড়া হয়। সেই ট্রেনে ছিলেন AIMIM নেতা আদাউদ্দিন ওয়াইসি। ঘটনার পর তাঁকে লক্ষ্য করে পাথর ছোড়া হয় বলে অভিযোগ তোলে AIMIM। এছাড়াও বারবার গবাদি পশুর ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়েছে ট্রেন। বাতওয়া এবং মণিনগর স্টেশনের মাঝে দ্রুতগামী এই ট্রেনের সামনে দুটি মোষ চলে আসে। এর জেরে ধাক্কা লেগে ট্রেনের ড্রাইভারের কামরার সামনের অংশ ভেঙে যায়। সেই প্রথম দুর্ঘটনা। এরপর বেশ কয়েকবার ওই একই রুটে কখনও গরু কখনও আবার মোষের সঙ্গে ধাক্কা লেগেছে এই ট্রেনের। পাথরবাজদের হামলা থেকে ট্রেনকে রক্ষা করতে বিশেষ ধরণের কাচের জানলা বাসনো হয়েছে। রাখা হয়েছে সিসিটিভি। তারপরেও কমেনি পাথরবাজের হামলা।