সোমবার, ১৩ মে, ২০২৪

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পড়ার ঘটনা রায়পুরে! আরপিএফের সহয়তায় প্রাণে বাঁচল মহিলার

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৫, ২০২২, ০১:৩৫ পিএম | আপডেট: জুন ৫, ২০২২, ০৭:৪১ পিএম

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পড়ার ঘটনা রায়পুরে! আরপিএফের সহয়তায় প্রাণে বাঁচল মহিলার
চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পড়ার ঘটনা রায়পুরে! আরপিএফের সহয়তায় প্রাণে বাঁচল মহিলার

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলন্ত ট্রেনে ওঠা-নামার ঘটনা প্রায়শই ঘটে থাকে দেশের কোথাও না কোথাও। আবার এভাবে ট্রেনে উঠতে গিয়ে দুর্ঘটনার ঘটনাও প্রায়শই প্রকাশ্যে আসে। এ বিষয়ে বারবার ভারতীয় রেলের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচার করা হলেও, এই ধরনের ঘটনা ঘটেই চলেছে। ট্রেন প্ল্যাটফর্মে ঢোকার আগেই প্রত্যেক যাত্রীর উদ্দেশে ঘোষণা হয় হয় যে, নিরাপদ দূরত্বে সরে যাওয়ার জন্য। লাইন পারাপার করতেও নিষেধ করা হয়। চলন্ত ট্রেনে উঠতেও নিষেধ করা হয়। 

কিন্তু কে শোনে কার কথা? রেলের এই সাবধানবাণীকে থোড়াই কেয়ার করে কেউ। কিন্তু এই পরোয়া না করার মাশুলও তাঁদের দিতে হয় নিজের জীবন দিয়ে। তারপরেও বন্ধ হচ্ছে কি এই ধরনের ঘটনা? উত্তর হল না। আর তার প্রমাণ ছত্তিশগড়ের রায়পুরের ঘটনা।  এভাবেই চলন্ত ট্রেনে উঠতে গিয়ে প্রাণ যেতে বসেছিল এক মহিলার। যদিও রেল পুলিশের সহয়তায় এযাত্রায় তাঁর প্রাণ বাঁচল। সেই ঘটনার ভিডিও ধরা পড়েছে সিসিটিভি ক্যামেরায়। যা দেখে রেল পুলিশের ভূয়সী প্রশংসা করেছেন নেটিজেনরা।

ওই ভিডিওতে দেখা যাচ্ছে, প্ল্যাটফর্ম থেকে ছেড়ে যাচ্ছে ট্রেন। আর তখনই চলন্ত ট্রেনে উঠতে গেলেন এক মহিলা। কিন্তু পারলেন না। কিছুটা এগিয়ে ট্রেন ও প্ল্যাটফর্মের ফাঁকে ঢুকে যাচ্ছিলেন তিনি। দূর থেকে এই অবস্থা দেখে ছুটে আসেন এক আরপিএফ কর্মী। চলন্ত ট্রেনে ওঠার চেষ্টা করতেই তিনি ছুটে আসেন। এরপর ওই মহিলা ট্রেন থেকে পড়ে যেতেই তাঁকে টেনে তোলেন। আর তাতেই প্রাণে বাঁচেন ওই মহিলা। 

রেল মন্ত্রকের অফিসিয়াল টুইটার থেকে ভিডিওটি শেয়ার করা হয়েছে। টুইটে লেখা হয়েছে, ‘রেলকর্মীর তৎপরতায় প্রাণ বাঁচল রেল যাত্রীর। ছত্তিশগড়ের রায়পুর স্টেশনে চলন্ত ট্রেনে ওঠার চেষ্টা করছিলেন এক মহিলা। সেটা করতে গিয়েই পড়ে যান। তখনই আরপিএফ কর্মী নিজের কর্তব্য দ্রুততার সঙ্গে করায় মহিলার প্রাণ বাঁচে। চলন্ত ট্রেন থেকে ওঠা-নামা করা ভয়ঙ্কর হতে পারে।’

জানা গিয়েছে, এই ভিডিওটি ইতমধ্যেই ২৬ হাজারের বেশি দেখা হয়ে গিয়েছে। ওই মহিলা যাত্রীর প্রাণ বাঁচানোয় আরপিএফ কর্মীকে ধন্যবাদ জানিয়েছেন নেটিজেনরা। তবে, এর পাশাপাশি অনেকেই প্ল্যাটফর্মের উচ্চতা ট্রেনের সঙ্গে সামঞ্জস্য রেখে করার জন্য রেলের কাছে  অনুরোধও জানিয়েছেন।