সোমবার, ০৬ মে, ২০২৪

দেশের বিভিন্ন প্রান্তে নিম্নচাপের জেরে ব্যাপক বৃষ্টি! বাংলাতেও কি এর প্রভাব পড়বে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ০৫:১৫ পিএম | আপডেট: ডিসেম্বর ৪, ২০২২, ১১:১৫ পিএম

দেশের বিভিন্ন প্রান্তে নিম্নচাপের জেরে ব্যাপক বৃষ্টি! বাংলাতেও কি এর প্রভাব পড়বে?
দেশের বিভিন্ন প্রান্তে নিম্নচাপের জেরে ব্যাপক বৃষ্টি! বাংলাতেও কি এর প্রভাব পড়বে?/ প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দক্ষিণ আন্দামান সাগর এবং সংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগর জুড়ে একটি ঘূর্ণিঝড় সঞ্চালন গঠিত হয়েছে বলেই জানা গিয়েছে। এটি ৫ ডিসেম্বর অর্থাৎ আগামীকালের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপাসগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপের অঞ্চল তৈরি করতে পারে।

এই নিম্নচাপ শক্তিশালী হওয়ার সব পরিস্থিতিই অনুকূল রয়েছে। ৭ ডিসেম্বর সকালে এটি দক্ষিণ মধ্য এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভবনা রয়েছে। এটি তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে ক্রমশ এগিয়ে যাবে। আজ এবং আগামীকাল ৫ ডিসেম্বর দক্ষিণ আন্দামান সাগরে সমুদ্রের পরিস্থিতি উত্তাল থাকবে বলেই আশা করা হচ্ছে। এই সময়কালের মধ্যে দক্ষিণ এবং নিকোবর দক্ষিণ দ্বীপপুঞ্জের মধ্যে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

এছাড়াও দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি ঝোড়ো হাওয়া বইবার সম্ভবনাও রয়েছে। কর্ণাটক, কেরল, তামিলনাড়ু এবং লাক্ষাদ্বীপে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই খবর।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় বঙ্গোপসাগর এবং আরব সাগরের উপর ডিসেম্বর পর্যন্তই তৈরি হয়। এই সিস্টেমটি কোনও ঘূর্ণিঝড়কে ভয়ঙ্কর করবে না। তবে, এর প্রভাবে ৭ এবং ৮ ডিসেম্বর তামিলনাড়ুর অনেক অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। অন্যদিকে, লাক্ষাদ্বীপে ৯ ও ১০ ডিসেম্বর ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। সেই কারণে মৎস্যজীবীদের তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ উপকূল থেকে গভীর সমুদ্রের দিকে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। যদিও দেশের বাকি অংশে এই পরিস্থিতির কোনও প্রভাব পড়বে না বলেই জানা গিয়েছে। বাংলাতেও এর প্রভাব পড়বে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।