শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কংগ্রেসের নতুন সর্বভারতীয় সভাপতি কি রাহুল? কী বললেন তিনি?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ০৪:৩১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২, ১০:৩১ পিএম

কংগ্রেসের নতুন সর্বভারতীয় সভাপতি কি রাহুল? কী বললেন তিনি?
কংগ্রেসের নতুন সর্বভারতীয় সভাপতি কি রাহুল? কী বললেন তিনি?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কংগ্রেসের নয়া সর্বভারতীয় সভাপতি কে হতে চলেছেন, তা নিয়ে বেশ কয়েকদিন ধরেই বিস্তর আলোচনা চলছে। চলতি মাসের ২১ তারিখ দলের নতুন সভাপতি নির্বাচনের কথা থাকলেও, তার মেয়াদ আরও দুমাস বাড়ানো হয়েছে।

এদিকে, এই পরিস্থিতিতে দলের নতুন সভাপতি নিয়ে দুটো ভাগ হয়েছে। দলের একাংশের তরফ থেকে দাবি গান্ধী পরিবারের কাউকে সভাপতি নির্বাচন করা হোক। আবার অন্য অংশের পক্ষ থেকে এই পদে রাহুল গান্ধীকেই পুনরায় ফিরিয়ে আনার দাবি তোলা হয়েছে। এই নিয়েই তোলপাড় হাত শিবির। এবার এই নিয়ে মন্তব্য করলেন স্বয়ং রাহুল গান্ধী। শুক্রবার কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি জানিয়েছেন, পুনরায় এই পদে দায়িত্ব নেওয়ার দৌড় থেকে তিনি সম্পূর্ণভাবে বাইরে বেরিয়ে যাননি।

উল্লেখ্য, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই রাহুলের নেতৃত্বে ‘ভারত জোড়ো’ যাত্রা শুরু করেছে কংগ্রেস। তার মাঝেই এবার কংগ্রেস সভাপতি পদ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখ খুললেন সাংসদ রাহুল গান্ধী। তিনি বলেন, ‘দলীয় নির্বাচন হলেই স্পষ্ট হয়ে যাবে যে আমি কংগ্রেস সভাপতি হব কিনা। আমার কী করা উচিত তা নিয়ে আমি সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। সেখানে কোনও দ্বিমত বা দ্বিধা নেই।’ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে গোটা দেশে কংগ্রেসের খারাপ ফলের পরই সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছিলেন রাহুল গান্ধী।

চলতি বছরের ১৭ নভেম্বর কংগ্রেসের সভাপতি নির্বাচন। নির্বাচনের ঠিক ২ দিন পর থেকে ভোট গণনা শুরু হবে। জানা গিয়েছে, চলতি মাসের ২৪ থেকে ৩০ তারিখ পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে। এই মুহূর্তে একের পর এক নেতার দলত্যাগের ঘটনায় রীতিমতো চাপে রয়েছে দেশের শতাব্দী প্রাচীন দল। তাছাড়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের দলত্যাগের পর হাত শিবিরের অস্বস্তি আরও বেড়েছে, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। পাশাপাশি রাজনৈতিক মহলের এও ধারণা যে, আগামী দিনে দলের অন্দরে বিক্ষুব্ধ বলে পরিচিত জি- ২৩ গোষ্ঠীর আরও বেশ কিছু নেতা দলত্যাগ করতে পারে। উল্লেখ্য, কংগ্রেস ছাড়ার পর আজাদ রাহুলকে ‘অপরিণত’ বলেও কটাক্ষ করেছিলেন।

অন্যদিকে, এদিন কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচি নিয়েও মুখ খোলেন রাহুল গান্ধী। সাংবাদিকদের এদিন রাহুল এ প্রসঙ্গে বলেন, “আমি নিজের সম্পর্কে বেশ কিছু বিষয় বুঝতে পেরেছি। ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে দেশ সম্পর্কেও এই সুন্দর দেশ সম্পর্কে আমার বেশ কিছু নতুন ধারণা হয়েছে। যজানা গিয়েছে দু-তিন মাস ধরে এই যাত্রা চলবে, তাতে আমার জ্ঞান আরও বাড়বে।”