শুক্রবার, ১৭ মে, ২০২৪

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার বেশ কয়েক বছর বাদে মায়ের আশীর্বাদ নিতে নিজের গ্রামে যোগী আদিত্যনাথ

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৪, ২০২২, ১১:০৪ এএম | আপডেট: মে ৪, ২০২২, ০৫:০৪ পিএম

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার বেশ কয়েক বছর বাদে মায়ের আশীর্বাদ নিতে নিজের গ্রামে যোগী আদিত্যনাথ
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার বেশ কয়েক বছর বাদে মায়ের আশীর্বাদ নিতে নিজের গ্রামে যোগী আদিত্যনাথ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইতিহাস সৃষ্টি করে প্রথমবার উত্তরপ্রদেশে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন যোগী আদিত্যনাথ। ইতিহাস এই কারণে, এর আগে কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব, উত্তরপ্রদেশে টানা পরপর দু’বার মুখ্যমন্ত্রীর আসনে বসেননি। দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হয়ে, মঙ্গলবার যোগী পৌঁছালেন উত্তরাখণ্ডের পঞ্চুরে নিজের গ্রামে। সেখানে তাঁর পৈতৃক ভিটেতে অপেক্ষায় ছিলেন মা সাবিত্রীদেবী। 

বাড়িতে ছেলের পা পড়তেই আনন্দে আত্মহারা মা। মুখ্যমন্ত্রী তখন যেন একেবারে ঘরের ছেলে। পায়ে হাত দিয়ে প্রমাণ করলেন যোগী আদিত্যনাথ। মাও আর চোখের জল ধরে রাখতে পারলেন না। এতদিন পরে ছেলেকে কাছে পেয়ে। বুকে জড়িয়ে ধরলেন ছেলেকে। মার জন্য নতুন শাল উপহার নিয়ে গিয়েছিলেন যোগী আদিত্যনাথ। ২৩ কোটি রাজ্যবাসীর দায়িত্ব কাঁধে নেওয়া মুখ্যমন্ত্রী ছেলের গায়ে মা বুলিয়ে দিলেন স্নেহের পরশ। যেন এরই অপেক্ষায় ছিলেন মা ও ছেলে উভয়েই। 

সালটা ২০২০। দেশের কোণায় কোণায় তখন নয়া আতঙ্কের নাম করোনা। শুরু হয়েছে করোনা অতিমারির তাণ্ডব। এই একটা ভাইরাস সকল দেশবাসীর রাতের ঘুম, দিনের আরাম কেড়ে নিয়েছিল। মানুষ এক এক করে সব হারাতে বসেছিল। হাজার হাজার মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়েছিল। সেই তালিকায় ছিলেন যোগী আদিত্যনাথের বৃদ্ধ বাবাও। পিতৃহারা হয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। কিন্তু গোটা রাজ্যের মানুষের দায়িত্ব যে তাঁর কাঁধে। তাই শোকের সময়ও, একবারের জন্য শেষ দেখাও দেখতে পারেননি বাবাকে। শেষ বিদায়টাও জানানো হয়নি। এতো বড় শোকের সময় মায়ের কাছে ছুটে গিয়ে, তাঁর হাতদুটো শক্ত করে ধরে বলতে পারেননি ‘আমি তো আছি মা’। 

এরপর কেটে গিয়েছে অনেকগুলো বছর। এরই মাঝে ফের বিপুল ভোটে জয় পেয়ে দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছেন উত্তরপ্রদেশের। তবে, এবার হল দীর্ঘ অপেক্ষার অবসান। মা ও ছেলে এলেন পরস্পরের কাছাকাছি। মায়ের কাছে গেলেন যোগী আদিত্যনাথ। 

জানা গিয়েছে, মঙ্গলবার রাতটা নিজের গ্রামের বাড়িতেই কাটান তিনি। বুধবার তাঁর ভাগ্নের চুলদানের অনুষ্ঠান রয়েছে। সেই উপলক্ষে আসা। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী হওয়ার পর, এই প্রথম বাড়ির কোনও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন যোগী। জানা গিয়েছে, ২৮ বছর পর বাড়ির কোনও অনুষ্ঠানে অংশ নিচ্ছেন তিনি।

প্রসঙ্গত। পৌরির পঞ্চুর গ্রামের বাসিন্দা যোগী আদিত্যনাথ। তিনি চমকোটখল অঞ্চলে নবম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন। মঙ্গলবার সেই অঞ্চলেরই কাছে যমকেশ্বরে তিনি নিজের গুরু মহন্ত অভয়দ্যনাথের একটি মূর্তি উন্মোচন করেন। সেখানে গুরুদেবের কথা স্মরণ করতে গিয়ে কেঁদেও ফেলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। 

জানা গিয়েছে, আগামী বৃহস্পতিবার হরিদ্বারে যাবেন যোগী আদিত্যনাথ। সেখানে রাজ্য সরকারের একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। এরপর ফের ওই দিন সন্ধ্যায় লখনউর উদ্দেশে রওনা দেবেন তিনি। উল্লেখ্য, আগামী ৫ জুন যোগী আদিত্যনাথের জন্মদিন। তাঁর আগে মায়ের সঙ্গে দেখা করে আসলেন তিনি।