শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রয়েছে ডক্টরেট ডিগ্রি, ৩০ বছর ধরে ফুটপাতে বিক্রি করছেন খাবার! চিনে নিন এই মহিলাকে

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ৬, ২০২২, ০৮:৩১ পিএম | আপডেট: মে ৭, ২০২২, ০২:৩১ এএম

রয়েছে ডক্টরেট ডিগ্রি, ৩০ বছর ধরে ফুটপাতে বিক্রি করছেন খাবার! চিনে নিন এই মহিলাকে
রয়েছে ডক্টরেট ডিগ্রি, ৩০ বছর ধরে ফুটপাতে বিক্রি করছেন খাবার! চিনে নিন এই মহিলাকে

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এক মহিলার ভিডিও। মুম্বইয়ের রাজপথের ধারে মাত্র ৪০ টাকার বিনিময়ে জনসাধারণের মুখে তিনি তুলে দিচ্ছেন খাবার৷ তবে তাঁর পরিচয় জানলে কিন্তু চোখ কপালে উঠবে৷ তিনি একজন নিউট্রিশনিস্ট এবং ডায়েটিশিয়ান। রয়েছে ডক্টরেট ডিগ্রিও। তবু কেন মুম্বইয়ের পথে খাবার বিক্রি করছেন মহিলা? কারণ জানলে অবাক হতেই হবে!

জানা গিয়েছে, ওই মহিলার নাম সুনীতা। ডক্টরেট ডিগ্রি প্রাপ্ত মহিলাটি পেশায় একজন নিউট্রিশনিস্ট এবং ডায়েটিশিয়ান। তা সত্ত্বেও প্রায় ৩০ বছর ধরে মুম্বইয়ের পথের ধারে খাবার বিক্রি করছেন। কারণ জিজ্ঞাসা করায় তাঁর উত্তর, একজন মানুষ একই সময়ে একসঙ্গে চার ধরনের কাজও করতে পারেন। তাই তিনি নিজেও নিজস্ব পেশার বাইরে বেরিয়ে খাবার বিক্রির কাজে হাত লাগিয়েছেন।

বছর পঞ্চান্নের সুনীতার স্বামীও তাঁরই সঙ্গে রাস্তার ধারের সেই খাবারের দোকান সামলান৷ দু‍‍`জনের উদ্দেশ্যই হল, কম দামে মানুষের মুখে পুষ্টিকর খাবার তুলে দেওয়া। মাত্র ৪০ টাকার বিনিময়েই সকলের হাতে ভাত, ডাল, তরকারি, রুটি, পুরী, আচার এবং পাঁপড় তুলে দেন তাঁরা। জানা গিয়েছে, সেই সমস্ত খাবারই নিজের হাতে বাড়িতে রান্না করেন সুনীতা। এরপর তা রাস্তার ধারের স্টলে নিয়ে এসে বিক্রি করেন।

সুনীতার এই ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। the_temptationalley নামের একটি প্রোফাইল থেকে শেয়ার করা হয়েছে সেই ভিডিও। সেখানে দেখা যাচ্ছে, কীভাবে একাই খাবার পরিবেশন থেকে দোকানের দায়িত্ব সামলানোর কাজ করছেন ওই মহিলা। এই কাজে সদাই ব্যস্ত তিনি।

আসলে সুনীতার কথায়, কোনও কাজই ছোট নয়। তাই ডায়েটিশিয়ান ও নিউট্রিশনিস্টের পেশার বাইরেও এই কাজ করে যেতে ভালোবাসেন তিনি। তাঁর এই প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন নেটিজেনরা।