সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

অনলাইনে অর্ডার দেওয়া হল ল্যাপটপ, বদলে বাড়ি এল মস্ত এক পাথর! ফের বিতর্কের মুখে ফ্লিপকার্ট

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ১০:২০ পিএম | আপডেট: অক্টোবর ২৭, ২০২২, ০৪:২০ এএম

অনলাইনে অর্ডার দেওয়া হল ল্যাপটপ, বদলে বাড়ি এল মস্ত এক পাথর! ফের বিতর্কের মুখে ফ্লিপকার্ট
অনলাইনে অর্ডার দেওয়া হল ল্যাপটপ, বদলে বাড়ি এল মস্ত এক পাথর! ফের বিতর্কের মুখে ফ্লিপকার্ট

বর্তমানে অনলাইন শপিং যেন জল-ভাত! বেশিরভাগ মানুষই এখন কোনও জিনিস কিনতে অনলাইনের ওপরই ভরসা রাখেন। তবে সব সময়ই যে তাঁরা সঠিক জিনিস হাতে পান তা কিন্তু নয়! এক জিনিসের পরিবর্তে হাতে আসছে অন্য জিনিস, এমন ঘটনাও আকছারই ঘটছে। এবার ফ্লিপকার্টের শপিং করতে গিয়ে সেরকমই অভিজ্ঞতার শিকার হলেন এক গ্রাহক।

সবে শেষ হয়েছে দীপাবলির সেল। Flipkart ও Amazon -এর মতো ওয়েবসাইট থেকে এই সেলে অনেকটা কম দামে বিভিন্ন প্রোডাক্ট বিক্রি হয়েছে। ডিসকাউন্টের সঙ্গেই ব্যাঙ্ক অফার ও এক্সচেঞ্জ অফারে সস্তা হয়েছিল বিভিন্ন প্রোডাক্ট। যদিও সেল শেষ শেষ হতেই ফের কাঠগড়ায় Flipkart। সম্প্রতি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে এক গ্রাহক অভিযোগ করেছেন Big Diwali Sale চলাকালীন Flipkart থেকে ল্যাপটপ অর্ডার করে মিলেছে মস্ত এক পাথর। সঙ্গে ছিল পুরনো ল্যাপটপের কিছু যন্ত্রাংশ।

চিন্ময় রমনা নামে এক গ্রাহক সদ্য শেষ হওয়া উৎসবের সেলে ফ্লিপকার্ট থেকে Asus TUF Gaming F15 গেমিং ল্যাপটপ অর্ডার করেছিলেন। 15 অক্টোবর এই ল্যাপটপ অর্ডার করেছিলেন চিন্ময়। 20 অক্টোবর একটি সিল করা বাক্সে এই ল্যাপটপ ডেলিভারি করে ফ্লিপাকার্ট। গ্রাহকের অভিযোগ বাক্স খুলতেই তাঁর চোখ কপালে ওঠে। বাক্সের ভিতরে গেমিং ল্যাপটপের বদলে ছিল একটি মস্ত পাথর। পাথর সহ ল্যাপটপের বাক্সের ছবি তুলি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন।

আজকাল প্রায়ই এই ধরনের ঘটনা সামনে আসছে। ফলে ওপেন বক্স ডেলিভারি শুরু করেছে ই-কমার্স সংস্থাগুলি। দেখানে ডেলিভারির সময় গ্রাহকের কাছে প্রোডাক্টের বাক্স খুলে দেখে নেওয়ার সুযোগ থাকছে। বাক্স খুলে প্রোডাক্ট দেখে সন্তুষ্ট হলে একটি OTP ডেলিভারি বয়কে দিতে হবে। এই OTP দিলে তবেই ডেলিভারি সম্পূর্ণ হবে। গ্রাহক চাইলে ডেলিভারি বয়কে বাক্স থেকে প্রোডাক্ট বের করে দেখানোর অনুরোধ করতে পারবেন।

ফ্লিপকার্ট থেকে অর্ডার করার সময় ওপেন বক্স ডেলিভারি অপশন দেখা যায়নি বলে দাবি করেছেন চিন্ময়। বাক্সের মধ্যে ল্যাপটপের বদলে পাথর দেখেই ফ্লিপকার্টের কাস্টমার কেয়ারে ফোন করেন চিন্ময়। যদিও এই ঘটনা সম্পূর্ণ অস্বীকার করে সেলার। সেলারের দাবি ছিল শিপিংয়ের সময় বাক্সের ভিতরে সঠিক প্রোডাক্ট রাখা হয়েছিল। এই কারণেই এই ক্ষেত্রে রিফান্ড সম্ভব নয়।

চিন্ময় জানিয়েছেন, “এই প্রতারণার খবর আমি Flipkart -কে জানাই। সেই দিনই সব প্রমাণ দাখিল করি। Flipkart জানিয়েছিল এই অভিযোগের নিষ্পত্তি করতে সময় লাগবে। 23 অক্টোবর আমাকে ইমেলে জানানো হয় সেলার রিফান্ডে অস্বীকার করেছে এবং পরিবহনের সময় প্রোডাক্টের কোন ক্ষতি হয়নি।” চিন্ময় জানিয়েছে ডেলিভারির সময় প্রোডাক্টের বাক্সে বারকোড ক্ষতিগ্রস্ত অবস্থায় পেয়েছেন। এছাড়াও বাক্স থেকে তুলে নেওয়া হয়েছিল স্টিকার। এই ঘটনা প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে Flipkart। সোমবার গ্রাহক জানিয়েছেন ল্যাপটপের সম্পূর্ণ মূল্য রিফান্ড করেছে সেলার।