বুধবার, ০৮ মে, ২০২৪

যোগী রাজ্যে প্রবল জল সংকট, কাদায় আটকে বৃদ্ধ! মর্মান্তিক ভিডিও দেখে নিন্দার ঝড় নেটদুনিয়ায়

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৭:১১ পিএম | আপডেট: অক্টোবর ১৩, ২০২২, ১১:৪২ এএম

যোগী রাজ্যে প্রবল জল সংকট, কাদায় আটকে বৃদ্ধ! মর্মান্তিক ভিডিও দেখে নিন্দার ঝড় নেটদুনিয়ায়
যোগী রাজ্যে প্রবল জল সংকট, কাদায় আটকে বৃদ্ধ! মর্মান্তিক ভিডিও দেখে নিন্দার ঝড় নেটদুনিয়ায়

প্রবল জল সংকটে ভুগছে উত্তরপ্রদেশ। ইতিমধ্যেই যোগীরাজ্যের প্রত্যন্ত অঞ্চলে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার জন্য রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের তরফে বেশ কয়েকটি পরিকল্পনা নেওয়া হয়েছে। কিন্তু বাস্তবে সমস্যার সমাধান হয়নি। এরইমধ্যে সম্প্রতি উত্তরপ্রদেশের হামিরপুর জেলার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যে ভিডিও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে যোগীরাজ্যের জল সংকটের পরিস্থিতি এখনও কতটা ভয়ঙ্কর। 

ভাইরাল সেই ভিডিওতে দেখা গিয়েছে, জল আনতে গিয়ে কাদায় আটকে পড়েছেন এক বৃদ্ধ। সূত্রের খবর জলের খোঁজে নদীতে গিয়েছিলেন তিনি। আর তখনই কাদায় আটকে পড়েন ওই বৃদ্ধ। আর এই মর্মান্তিক ঘটনার ছবি ও ভিডিও ঝড়ের গতিতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। 

ভিডিওতে আরও দেখা গিয়েছে, স্থানীয় লোকজন এবং পুলিশ কর্মীরা বৃদ্ধকে কাদা থেকে বের করার চেষ্টা করছেন। বৃদ্ধকে লাঠি দিয়ে টেনে তোলার চেষ্টা চলছে। তথ্য অনুযায়ী, ওই বৃদ্ধ নদীর ঘাটে জল আনতে গিয়ে কাদায় আটকে পড়েন। পরে কয়েকঘন্টার চেষ্টায় তাঁকে উদ্ধার করা সম্ভব হয়। উদ্ধারের সময় পুলিশ কর্মীরা একটি ভিডিও তৈরি করেন। সেই ভিডিওই ভাইরাল হয়।

ঘটনা প্রসঙ্গে স্থানীয় লোকজন জানিয়েছেন,  "গ্রামের কলের জল এতই নোনা যে তা পান করা সম্ভব নয়। তাই গ্রামবাসীদের নদীর পাড়ে গিয়ে জল তুলতে হয়।" এদিকে জলাভূমি কাদায় আটকে পড়া বৃদ্ধও উদ্ধারের পর বলেন, “আমরা সব সময় জল আনতে নদীর তীরে যাই।” আর তা করতে গিয়েই এমন বিপদে পড়েন তিনি।

জানা গিয়েছে, ঘটনাটি হামিরপুর জেলার। আর সেই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পরে, সোশ্যাল মিডিয়ায় সকলেই জলের সংকট মেটাতে সরকারের কাছে আবেদন করেছেন। পাশাপাশি এমন কাণ্ডে সরকারের ভূমিকার তীব্র সমালোচনাও করা হয়েছে। 

শুধু তাই নয়, ভিডিওতে এমন সংকটময় পরিস্থিতিতে একজন পুলিশকর্মীকে হাসতে হাসতে নিজের ফোন থেকে উদ্ধার অভিযানের ভিডিও তৈরি করতে দেখা যাচ্ছে। পুলিশ কর্মীর এমন অমানবিক আচরণ নিয়েও সরব হয়েছেন নেটিজেনরা।

যদিও সম্প্রতি রাজ্যের জলশক্তি মন্ত্রী ‘নমামি গঙ্গে’ মিশনের কাজ পরিদর্শনে হামিরপুর জেলা সফর করেছেন। সেই সঙ্গে স্থানীয় জনগণকে খুব শীঘ্রই পরিশ্রুত পানীয় জল পাবেন বলে আশ্বাসও দিয়েছেন।