শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

স্বামী বাস চালক, স্ত্রী কন্ডাকটর! কেরালার এই দম্পতির কাহিনী মন ছুঁয়ে নিতে বাধ্য

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০৭:৩২ পিএম | আপডেট: জুলাই ২১, ২০২২, ০২:০৩ এএম

স্বামী বাস চালক, স্ত্রী কন্ডাকটর! কেরালার এই দম্পতির কাহিনী মন ছুঁয়ে নিতে বাধ্য
স্বামী বাস চালক, স্ত্রী কন্ডাকটর! কেরালার এই দম্পতির কাহিনী মন ছুঁয়ে নিতে বাধ্য

আজকাল স্মার্টফোন আর সোশ্যাল মিডিয়ার যুগ। আর এই সোশ্যাল মিডিয়ার যুগে কতকিছুই না ভাইরাল হয়ে উঠছে। এবার ভাইরাল হলেন কেরালার এক দম্পতি। তাঁদের কাহিনী মন ছুঁয়ে নিয়েছে নেটিজেনদের।

স্বামী বাস চালক৷ আর স্ত্রী সেই বাসেরই কন্ডাক্টর৷ কেরালার স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (KSRTC) বাসের কর্মী হিসেবে দু‍‍`জনে একসঙ্গে কাজ করেন। আর তাঁদের সেই বাস আলাপ্পুঝার স্থানীয়দের মধ্যে ইতিমধ্যেই বিশাল জনপ্রিয় হয়ে উঠেছে।

জানা গিয়েছে, হরিপদ রুটে বাস চালান গিরি গোপীনাথ ও তারা নামের সেই দম্পতি। গোপীনাথ বাস চালান, আর যাত্রীদের খেয়াল রাখা থেকে টিকিট কাটা, সমস্ত দায়িত্বই সামলান স্ত্রী তারা৷ আর তাঁদের এই বাস ইতিমধ্যেই নজর কেড়ে নিয়েছে যাত্রীদের৷ এর কারণ বাসটির অন্দরমহলের সাজসজ্জা।

যাত্রীরা যাতে আরামদায়কভাবে এবং স্বচ্ছন্দে যাত্রা করতে পারেন তার জন্য বাসের ভিতরে রয়েছে একটি মিউজিক সিস্টেম ও সিসিটিভি ক্যামেরা। এছাড়াও একটি স্বয়ংক্রিয় এয়ার ফ্রেশনার ও একটি এলইডি ডেস্টিনেশন বোর্ড ইনস্টল করা রয়েছে বাসে। এছাড়াও আপাদকালীন ব্যবহারের জন্য রয়েছে জরুরি কিছু স্যুইচ। বিপদে পড়লে যা থেকে সাহায্য মিলবে। বাসটির গায়ের সাজসজ্জাও বেশ চোখ ধাঁধানো।

এই দম্পতি জানিয়েছেন, রাজ্যের পরিবহন দপ্তরের থেকে অনুমতি নিয়ে বাসটিকে রাজ্যের বাকি গাড়িগুলির থেকে আলাদা করে তুলতে চেয়েছিলেন তাঁরা। সেই জন্য নিজস্ব অর্থ বিনিয়োগও করেছিলেন। গোপীনাথ জানান, “প্রথমে আমরা শুধু বাসটি পরিষ্কার করতাম এবং বাসের অন্দরমহল সাজিয়ে গুছিয়ে তুলেছিলেম। পরে দুর্ঘটনা এড়াতে আমরা ছ‍‍`টি সিসিটিভি ক্যামেরা লাগাই। দিন শেষে সেগুলি সরিয়ে দেওয়া হয়।"

জানা গিয়েছে, বিগত ১০ বছর ধরে হরিপদ ডিপোতে একসঙ্গে কাজ করছেন দু‍‍`জনে। তাঁদের কাজ প্রতিদিন সকাল ৫ঃ৩০টায় শুরু হলেও প্রস্তুতির জন্য রাত দু‍‍`টোর মধ্যেই ঘুম থেকে উঠে পড়েন তাঁরা। গোপীনাথের স্ত্রী এবং বাসের কন্ডাকটর তারা জানান, “প্রতিদিন রাত ১ঃ১৫তে উঠে পড়ি আমরা। ২টোর মধ্যে ডিপোতে পৌঁছাই। তারপরে গিরি বাসটি পরিষ্কার করে আর আমাদের ডিউটি ​​শুরু হয় সকাল ৫ঃ৩০-এ।”

সম্প্রতিই বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন এই দম্পতি৷ তবে ২০ বছরেরও বেশি সময় ধরে তাঁদের প্রেমের সম্পর্ক ছিল। ২০০০ সালে একটি প্রাইভেট ফার্মে কাজ করার সময় দু‍‍`জনের দেখা হয় কিন্তু সেসময় দু‍‍`জনের পরিবার তাঁদের বিয়ের বিরোধিতা করায়, তাঁরা একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেন। এমনকি রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) পরীক্ষার জন্য প্রস্তুতিও শুরু করেন। গোপীনাথ ২০০৭ সালে পরীক্ষায় উত্তীর্ণ হন এবং তিন বছর পর ২০১০ সালে তারা-ও একই পরীক্ষায় উত্তীর্ণ হন। তবে বর্তমানে দু‍‍`জনেই হরিপদ বাস ডিপোতে একসঙ্গে সুখে-শান্তিতে কাজ করতে ব্যস্ত!