সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

চোখে অগাধ স্বপ্ন, আদরের মেয়েকে মানুষ করতে প্রাণপাত খাটুনি বাবার! দেখে আবেগাপ্লুত নেটদুনিয়া

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২, ১১:৪০ এএম | আপডেট: আগস্ট ১৯, ২০২২, ০৫:৪৫ পিএম

চোখে অগাধ স্বপ্ন, আদরের মেয়েকে মানুষ করতে প্রাণপাত খাটুনি বাবার! দেখে আবেগাপ্লুত নেটদুনিয়া
চোখে অগাধ স্বপ্ন, আদরের মেয়েকে মানুষ করতে প্রাণপাত খাটুনি বাবার! দেখে আবেগাপ্লুত নেটদুনিয়া

প্রত্যেক বাবার কাছেই তার মেয়ে ‍‍`রাজকন্যা‍‍`র মতো। আর আদরের ‍‍`রাজকন্যা‍‍`কে মানুষের মতো মানুষ করে তুলতে দিনরাত প্রাণপাত করে চলেন বাবা। চোখে থাকে মেয়েকে পৃথিবীর সমস্ত সুখ এনে দেওয়ার অগাধ স্বপ্ন। আর সেই স্বপ্নের জোরেই হেন কোনও কাজ নেই যা বাবা করতে পারেন না! মেয়ের জন্য দিনরাত খাটুনি তো সেখানে তুচ্ছ!

সন্তানকে সুখ-স্বাচ্ছন্দ্য এনে দিতে প্রতিনিয়ত হাড়ভাঙা কাজ করে যান বাবা। এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এমনই এক বাবার কাহিনী! নিজের মেয়েকে আদর-যত্নে বড় করে তুলতে খালি পায়ে বেলুন বিক্রি করে বাবা। কিন্তু মেয়ে যে রাজকন্যার মতোই! তাই মেয়েকে রাজকন্যা সাজে সাজিয়ে জমকালো পোশাক পরাতেও দু‍‍`বার ভাবেননি। অথচ নিজের গা খালি। সেভাবে প্রতিদিন খালি পায়ে বেলুন বিক্রি করে বেড়ান তিনি। আর এই বাবার আত্মত্যাগের দৃশ্যই সম্প্রতি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি যে দৃশ্য ভাইরাল হয়েছে তা মধ্য চিনের হেনান প্রদেশের। সেখানে জুচাং এলাকার বাসিন্দা ওই বাবা পেশায় বেলুন বিক্রেতা। আর বেলুন বিক্রির তাগিদে শহরের এপ্রান্ত থেকে ওপ্রান্ত ঘুরে বেড়ান তিনি। সঙ্গে থাকে নিজের বছর পাঁচেকের ছোট্ট মেয়ে। মেয়ের হাত ধরে সেই ঠেলাগাড়ি নিয়ে সারাদিন অবিরাম পরিশ্রম করে চলেন তিনি।

ভাইরাল ছবিটিতে দেখা যাচ্ছে, ছোট্ট মেয়েটির পরনে পিঙ্ক প্রিন্সেস গাউন। এদিকে বাবার গা খালি, পরনে নিতান্তই সাদামাটা প্যান্ট আর কাঁধে বেলুনের ঝাঁপি। এক হাতে ধরা ঠেলাগাড়ি অন্য হাতে শক্ত করে ধরা মেয়ের হাতের মুঠি। এভাবেই বেলুন বিক্রি করছেন তিনি। যে দৃশ্য দেখে এখন আবেগে ভাসছে গোটা নেটদুনিয়া।

এই গোটা বিষয়টি ক্যামেরাবন্দি করেছেন ওয়্যাং নামে এক ক্রেতা। বেলুন কেনার সময়ই সেই বাবার সঙ্গে আলাপ জমান ওয়্যাং। জানতে পারেন, মেয়েকে মানুষ করে তোলার জন্যই এভাবে পরিশ্রম করে চলেছেন সেই বেলুন বিক্রেতা। মেয়েকে ইতিমধ্যে স্কুলেও ভর্তি করেছেন। তিনি চান লেখাপড়া শিখে মেয়ে যেন নিজের পায়ে দাঁড়ায়। আর তাঁর এই কাহিনী আবেগে চোখে জল এনে দিয়েছে নেটিজেনদের। সকলেই কুর্নিশ জানাচ্ছেন সেই বাবাকে।