বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

ভুবন বাদ্যকর এখন অতীত! গান গেয়ে সকলের মনে জায়গা করে নিচ্ছেন বর্ধমানের মিলন কুমার

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২২, ২০২২, ০৮:২৭ পিএম | আপডেট: জুন ২২, ২০২২, ০৮:২৭ পিএম

ভুবন বাদ্যকর এখন অতীত! গান গেয়ে সকলের মনে জায়গা করে নিচ্ছেন বর্ধমানের মিলন কুমার
ভুবন বাদ্যকর এখন অতীত! গান গেয়ে সকলের মনে জায়গা করে নিচ্ছেন বর্ধমানের মিলন কুমার

‍‍`কাঁচা বাদাম‍‍` খ্যাত ভুবন বাদ্যকরকে (Bhuban Badyakar) আজ কে না চেনে! এখন প্রায় সকলের কাছেই এক পরিচিত নাম ‍‍`বাদাম কাকু‍‍`। তাঁর স্বরচিত ‍‍`বাদাম গান‍‍` এখনও মাতিয়ে চলেছে সোশ্যাল মিডিয়া থেকে সর্বত্র৷ আর সে গানই তাঁকে রাতারাতি করে তুলেছে জনপ্রিয়। একসময় যাঁর দুমুঠো খাবার জুটতো না, সেই তিনিই এখন কোনও সেলিব্রিটির থেকে কম নন! এখনও বাদাম কাকুর জনপ্রিয়তা আকাশছোঁয়া।

তবে এবার বাদাম কাকুর সময় ফুরোতে বসেছে! কারণ তাঁকে টেক্কা দিতে এবার হাজির হয়েছেন পূর্ব বর্ধমানের মিলন কুমার (Milan Kumar)। সোশ্যাল মিডিয়ায় এখন রীতিমতো ভাইরাল তিনি। মূলত পেটের তাগিদে ট্রেনে ট্রেনে গান গেয়ে বেড়ান এই গায়ক৷ ট্রেনের ভিড় কামরায় জনপ্রিয় সব গায়কের গান গেয়ে তিনি মুগ্ধ করেন যাত্রীদের। বহু বছর ধরেই এই পেশায় যুক্ত তিনি। তবে সম্প্রতি নেটমাধ্যমে বিপুল ভাইরাল হয়ে উঠেছে মিলন কুমারের গান।

পূর্ব বর্ধমান জেলার বর্ধমান এক নম্বর ব্লকের অন্তর্গত নিত্যানন্দপুরের বাসিন্দা মিলন কুমারের পরিবার বলতে স্ত্রী, দুই সন্তান, বোন ও অসুস্থ বাবা-মা। ত্রিপল আর বাঁশ দিয়ে ঘেরা একটি কুঁড়েঘরে তাঁদের সংসার। তবে সকলকে নিয়ে দিন গুজরানে রীতিমতো হিমসিম খেতে হয় মিলনকে। সংসার চালানোর তাগিদেই তাই ট্রেনে ট্রেনে গান গেয়ে উপার্জনের পথ বেছে নিয়েছেন এই গায়ক।

আর্থিক অনটনের জন্য কোনও প্রথাগত তালিম নেওয়া সম্ভব হয়নি। বরং বাবার কাছেই গানের অ-আ-ক-খ শিখে ট্রেনে ট্রেনে গান গাওয়া শুরু৷ প্রতিদিন ভোর হলেই স্টেশনের উদ্দেশে বেরিয়ে পড়েন মিলন। এরপর ট্রেন ছাড়লেই শুরু করেন তাঁর গান। শীত-গ্রীষ্ম-বর্ষা, সারা বছরই বর্ধমান কাটোয়া লোকালে দেখা মেলে মিলন কুমারের। গান গেয়ে ট্রেনের যাত্রীদের থেকে যা সাহায্য পান তা দিয়েই এখন সংসার চলে তাঁর।

তবে ইদানীং ভিন্ন জায়গা থেকে গান গাওয়ার জন্য ডাক পাচ্ছেন মিলন কুমার। তাঁর অসাধারণ গলার জন্য এদিক সেদিক থেকে গান গাওয়ার প্রস্তাব আসছে তাঁর কাছে৷ সম্প্রতি এক ভিডিও ক্রিয়েটরের সঙ্গে কলকাতার বুকেও দেখা পাওয়া পেল মিলন কুমারকে। যেখানে তাঁকে গাড়িতে করে কলকাতার বিভিন্ন জায়গা সহ গঙ্গার বুকেও ভ্রমণ করান ওই ভিডিও ক্রিয়েটর। একইসঙ্গে মিলন কুমারের কণ্ঠে শোনা গেল গানও। যে গান ফের ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়৷