শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সন্তান কোলে নিয়েই সমাবর্তন অনুষ্ঠানে স্নাতক ডিগ্রি গ্রহণ মায়ের! ভিডিও দেখে কুর্নিশ নেটদুনিয়ার

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ১০:০৬ পিএম | আপডেট: মে ২২, ২০২২, ০৪:০৬ এএম

সন্তান কোলে নিয়েই সমাবর্তন অনুষ্ঠানে স্নাতক ডিগ্রি গ্রহণ মায়ের! ভিডিও দেখে কুর্নিশ নেটদুনিয়ার
সন্তান কোলে নিয়েই সমাবর্তন অনুষ্ঠানে স্নাতক ডিগ্রি গ্রহণ মায়ের! ভিডিও দেখে কুর্নিশ নেটদুনিয়ার

কথায় বলে, মা হওয়া কি মুখের কথা! সত্যিই তো মা হওয়া সহজ বিষয় নয়! শারিরীক ও মানসিক ধকল তো রয়েছেই, তার উপর সেই মা যদি হন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী, তাহলে তো সে ঝক্কি আরও দশগুণ বেড়ে যায়! তবে স্নাতক উত্তীর্ণ হওয়ার পর যখন নিজের সন্তানকে কোলে নিয়েই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে হাজির হয়ে সেই ডিগ্রি গ্রহণ করা যায়, তাহলে তার চেয়ে বড় সুখের মুহূর্ত হয়তো আর হয় না! এমনটাই করে দেখালেন আমেরিকার এক তরুণী।

আমেরিকার নিউ জার্সির রুটগার্স বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি সাংবাদিকতায় স্নাতক হয়েছেন ক্যাসি। বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে পড়াকালীনই অন্তঃসত্ত্বা হন তিনি। যখন তিনি কঠিন সিলেবাস শেষ করছেন তখন তাঁর শরীরে বেড়ে উঠছে আরও একটি ভ্রণ! সেই প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়েই কিন্তু পড়াশোনা চালিয়ে গিয়েছিলেন ক্যাসি। শেষ অবধি স্নাতকও হয়েছেন।

এসবের মধ্যেই ফুটফুটে এক কন্যা সন্তানেরও জন্ম দেন ওই তরুণী। ইতিমধ্যেই মেয়ে লুনা খানিক বেড়ে উঠেছে। আর সেই মেয়েকে কোলে নিয়েই গত শুক্রবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে হাজির হয়েছিলেন ক্যাসি। মেয়ে লুনাকে নিয়েই স্টেজে উঠে গ্রহণ করেন সাম্মানিক ডিগ্রি। তাঁর এই ভিডিও এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

ইনস্টাগ্রামে এই ভিডিওটি পোস্ট করেছে ‘গুড নিউজ মুভমেন্ট’ (Good News Movement) নামে একটি অ্যাকাউন্ট। সেখানে দেখা গিয়েছে, বিশাল প্রেক্ষাগৃহে সহপাঠীদের সঙ্গে মেয়েকে লুনাকে কোলে নিয়ে দাঁড়িয়ে ক্যাসি। মঞ্চে তখন একে একে স্নাতকদের নাম ঘোষণা হচ্ছে। এরপর ক্যাসির নাম ডাকা হলে মেয়েকে কোলে নিয়েই মঞ্চে উঠে ডিগ্রি গ্রহণ করেন তিনি। গোটা হল তখন হাততালিতে ফেটে পড়ছে।

এই ভিডিওর ক্যাপশন থেকেই জানা গিয়েছে, ওই মুহূর্তে কেমন ছিল ক্যাসির প্রতিক্রিয়া। তিনি জানিয়েছেন, মঞ্চে ওঠার সময় আমার সেই সময়ের কথা মনে পড়ছিল যখন মেয়েকে) পেটে নিয়ে আমি ক্লাস করতাম। এই মুহূর্তটা আমার কাছে সত্যিই স্পেশাল। সবচেয়ে গর্বের মুহূর্ত। জীবনের একটা ধাপ সম্পূর্ণ হল। পাশাপাশি মেয়েকে কোলে নিয়েই গোটা পৃথিবী ঘুরে সাংবাদিকতা করার ইচ্ছা প্রকাশ করেছেন ক্যাসি।

এদিকে ভিডিওটি দেখে মুগ্ধ নেটদুনিয়াও। তরুণীটির প্রশংসায় সকলেই পঞ্চমুখ৷ ক্যাসির এই দৃঢ়তার জন্য তাঁকে কুর্নিশও জানিয়েছেন নেটিজেনরা৷ অনেকে আবার এও বলেছেন, মেয়েও নিশ্চয়ই মায়ের এমন সাফল্যে গর্বিত বোধ করছে!