শনিবার, ০৪ মে, ২০২৪

মানবিকতাকে কুর্নিশ! প্যারালাইসিস রোগীকে স্বাভাবিক জীবনে ফেরাতে অক্লান্ত পরিশ্রম নার্সের

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২, ০৭:৩০ পিএম | আপডেট: জানুয়ারি ৩০, ২০২২, ০৫:৩৩ এএম

মানবিকতাকে কুর্নিশ! প্যারালাইসিস রোগীকে স্বাভাবিক জীবনে ফেরাতে অক্লান্ত পরিশ্রম নার্সের
মানবিকতাকে কুর্নিশ! প্যারালাইসিস রোগীকে স্বাভাবিক জীবনে ফেরাতে অক্লান্ত পরিশ্রম নার্সের

কিছু কিছু ঘটনা সত্যিই জানান দেয় মনুষ্যত্ব এখন‌ও পৃথিবী থেকে সম্পূর্ণভাবে মুছে যায়নি! আজও যে মানুষের উপর ভরসা করা যায়, আজ‌ও যে মানুষ মানুষের পাশে দাঁড়ায় সেই বিরল ঘটনা একটি প্রমাণ ফের মিলল।

 

স্বাস্থ্যই মানুষের সব কিছু। শরীর সুস্থ থাকলে সবকিছু সম্ভব। আর তাই সবাই নিজের মতো করে নিজের শরীরকে সুস্থ রাখার চেষ্টা করেন।কেউ ডায়েট করেন, কেউ ব্যায়াম, যোগা কেউ বা প্রত্যেকদিন সকাল বিকেল নিয়ম করে হাঁটতে বের হন, কেউ আবার চিকিৎসকের পরামর্শ ছাড়া একবিন্দুও চলতে নারাজ।

 

তবে শরীর খারাপ হলে তো চিকিৎসকের কাছে তো যেতেই হবে। আর সেই সময় যাঁরা সেবা-যত্ন করে আমাদের সুস্থ করে তোলেন তাঁরাই হলেন চিকিৎসক-নার্স। বহু ক্ষেত্রেই তাঁদের মধ্যে মানবিকতা ও অমানবিকতা দুইই লক্ষ্য করা যায়। তবে সম্প্রতি  এক রোগীর প্রতি এক নার্সের এমন মানবিক ছবি ধরা পড়েছে যা দেখে কুর্নিশ জানিয়েছে নেট দুনিয়া।

 

ফিজিওথেরাপি চলাকালীন প্যারালাইসিস রোগীকে স্বাভাবিক জীবনে ফেরাতে ও তাঁকে আনন্দ দিতে হাসপাতালের ওই নার্সকে দেখা গেল  নাচ করতে। রোগীকে আনন্দ দেওয়ার এই অভিনব ভিডিও চোখের নিমেষে ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। শুধু ভাইরাল হ‌ওয়াই নয়, ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ওই ভিডিওটি দেখেছেন ফেলেছেন কয়েক লক্ষ মানুষ। শুধু কী দেখা, হাসপাতালে কর্তব্যরত ওই নার্সের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন নেটিজেনরা।

 

 

সোশ্যাল মাধ্যম টুইটারে শেয়ার হ‌ওয়া ওই ভিডিওতে দেখা গেছে, হাসপাতালের বেডে শুয়ে রয়েছেন একজন পুরুষ প্যারালাইসিস রোগী। আর তাঁর ফিজিওথেরাপি চলাকালীন ওই রোগীকে আনন্দ দেওয়ার সবরকম চেষ্টা করে চলেছেন একজন নার্স। রোগীর সামনে গান চালিয়ে রীতিমতো নাচ করছেন তিনি। আর নার্সকে নাচতে দেখে বেডে শুয়ে থাকা ওই প্যারালাইসিস রোগীও তাঁর সঙ্গে যথাসাধ্য নাচার চেষ্টা করে চলেছেন হাসিমুখে। আর নার্সের এহেন মানবিক উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে নেটদুনিয়া।