বুধবার, ০৮ মে, ২০২৪

শরীরের অর্ধেকই ঢাকা ঘন চুলে! সদ্যোজাত ‍‍`বিস্ময় শিশু‍‍`কে দেখতে ভীড় জমল হাসপাতালে

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০৯:৫৫ পিএম | আপডেট: জানুয়ারি ১, ২০২৩, ০৩:৫৫ এএম

শরীরের অর্ধেকই ঢাকা ঘন চুলে! সদ্যোজাত ‍‍`বিস্ময় শিশু‍‍`কে দেখতে ভীড় জমল হাসপাতালে
শরীরের অর্ধেকই ঢাকা ঘন চুলে! সদ্যোজাত ‍‍`বিস্ময় শিশু‍‍`কে দেখতে ভীড় জমল হাসপাতালে / প্রতীকী ছবি

জন্মের পর সদ্যোজাতর মাথা ভর্তি ঘন চুলে। এমন দৃশ্য তো হামেশাই দেখা যায়। জন্মানোর পরই কিছু শিশুর মাথায় চকচক করে ঘন কালো চুল। কিন্তু কোনও শিশুর সারা শরীরই যদি ঢাকা থাকে ঘন চুলে? সম্প্রতি এমনটাই ঘটেছে উত্তরপ্রদেশের এক হাসপাতালে।

মাথা থেকে শুরু করে গোটা পিঠ- শরীরের প্রায় অর্ধেকই ঢাকা কালো চুলে ঢাকা। মঙ্গলবার এমনই এক শিশুর জন্ম হয়েছে উত্তরপ্রদেশের হরদই এলাকায় একটি হাসপাতালে। এরপর সোশ্যাল মিডিয়ায় সেই শিশুর ছবি ছড়িয়ে পড়তেই তাকে দেখতে ভীড় জমেছে হাসপাতালে।

মঙ্গলবার ওই শিশুটির জন্ম হয়। কিন্তু সদ্যোজাতকে দেখে তো চিকিৎসকদের চক্ষু চড়কগাছ। তার পিঠ জুড়ে কালো লোমের আস্তরণ। দেহের ৬০ শতাংশই চুলে ঢাকা। সঙ্গে সঙ্গে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে ছোটেন তার বাবা-মা। তবে শারীরিকভাবে শিশুটির আর কোনও সমস্যা দেখা দেয়নি। আপাতত সুস্থ রয়েছে শিশুটি। লখনউয়ের একটি হাসপাতালে তার চিকিৎসা চলছে।

ইকরাম হুসেন নামে ওই চর্মরোগ বিশেষজ্ঞ জানান, জায়ান্ট মেলানোসাইটিক নেভাস নামে এক বিরল রোগে আক্রান্ত হয়েছে এই সদ্যোজাত শিশুটি। ৫০ হাজার শিশুর মধ্যে একজন এই রোগে আক্রান্ত হয়। তার পিঠের কালো অংশটি দেখে লোম বলে মনে হলেও, আসলে তা হল চামড়া। শরীরের কিছু অংশের চামড়ায় কালো রঙের একটি আস্তরণ তৈরি হয়েছে। তবে এই সমস্যা দেহের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে।

এই রোগের ফলে কী অসুবিধা দেখা দিতে পারে? চিকিৎসকদের মতে, ভবিষ্যতে শিশুটির ত্বকের ক্যানসার হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তাছাড়াও, মস্তিস্কের মধ্যে ত্বকের কোষ তৈরি হতে পারে। তার ফলে মাথাব্যথা, বমির মতো উপসর্গ দেখা দেবে। ব্রেনে টিউমারও তৈরি হতে পারে। তবে প্রাণঘাতী নয় এই রোগ।