শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

অশেষ দেশপ্রেম! চোখে জাতীয় পতাকা এঁকে তাক লাগিয়ে দিলেন শিল্পী, মুহূর্তেই ভাইরাল

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১২, ২০২২, ১০:০৬ পিএম | আপডেট: আগস্ট ১৬, ২০২২, ০৪:২৪ এএম

অশেষ দেশপ্রেম! চোখে জাতীয় পতাকা এঁকে তাক লাগিয়ে দিলেন শিল্পী, মুহূর্তেই ভাইরাল
অশেষ দেশপ্রেম! চোখে জাতীয় পতাকা এঁকে তাক লাগিয়ে দিলেন শিল্পী, মুহূর্তেই ভাইরাল

আগামী ১৫ অগাস্ট স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি। আর সেই উপলক্ষে দেশ জুড়ে উদযাপিত হতে চলেছে নানা অনুষ্ঠান। কেন্দ্রীয় সরকারের তরফে ইতিমধ্যেই  নেওয়া হয়েছে একাধিক অভিনব পরিকল্পনা।  চলতি বছরে পালন করা হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচী। আর এই কর্মসূচীর অংশ হিসেবেই এবছর স্বাধীনতা দিবসে ‍‍`হর ঘর তিরঙ্গা‍‍`র ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের প্রতি মানুষকে এই প্রকল্পে সামিল হওয়ার আহ্বানও জানানো হয়েছে।

আগামী ১৩-১৫ অগাস্ট দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী। এ বছর ঘরে ঘরে পতাকা উত্তোলন কর্মসূচী পালনের জন্য ন্যাশনাল ফ্ল্যাগ কোডে খানিক সংশোধনও এনেছে সরকার। আগে শুধু সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পতাকা উত্তোলনের অনুমতি ছিল। তবে ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচীতে সারা দিন-রাত ধরে এই তেরঙ্গা তুলে রাখা যাবে বাড়িতে।

তবে এসবের মাঝেই এবার নজর কাড়ল এক শিল্পীর দেশপ্রেমের নির্দশন৷ দেশপ্রেমের পরিচয় দিতেই তিনি চোখেই আঁকলেন জাতীয় পতাকা। চোখের সাদা অংশে জাতীয় পতাকা এঁকে সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল হয়ে যান তামিলনাড়ুর কোয়েম্বাটুরের এক শিল্পী।  শিল্পী প্রথমে তেরঙ্গার একটি মিনিয়েচার ছবি এঁকেছেন। এরপর সেই ছবিটি নিজের ডান চোখে বসিয়েছেন।

কোয়েম্বাটোরের বাসিন্দা ইউএমটি রাজা মিনিয়েচার আর্টিস্ট হিসাবে পরিচিত। সোশ্যাল মিডিয়ায় তার ফ্যান-ফলোয়ারের সংখ্যাও কম নয়। সকলের মধ্যে দেশভক্তিকে ছড়িয়ে দিতেই অভিনব এই উপায় বেছে নিয়েছেন তিনি। শিল্পীর কথায় “স্বাধীনতা আন্দোলন সম্পর্কে সচেতনতা বাড়াতেই তিনি তার চোখের সাদা অংশে জাতীয় পতাকা আঁকেন”। 

ভারতীয় পতাকার প্রতি তার ভালবাসা এবং শ্রদ্ধার এই প্রকাশ এখন রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তবে শুধুই দেশভক্তি নাকি এর পিছনে রয়েছে জনপ্রিয়তা অর্জনের লক্ষ্য, তা নিয়ে বেশ সংশয়ে নেটিজেনরা। তবে এহেন কাজের জন্য বেশ প্রশংসাস কুড়িয়েছেন শিল্পী। তাঁর কাজ দেখে সকলেই  মুগ্ধ। যদিও অনেকেই তার এই কাজকে বিপজ্জনক বলেও বর্ণনা করেছেন।

চক্ষু বিশেষজ্ঞদের মতে, এই ধরনের কাজ অবশ্যই চোখের পক্ষে ক্ষতিকর। তিনি জাতীয় পতাকা আঁকতে যে পদার্থগুলি ব্যবহার করেছিলেন তাতে অ্যালার্জি এবং চোখের চুলকানির মত সমস্যা হতে পারে।” শিল্পী নিজেও অবশ্য অন্যদের একাজ থেকে বিরত থাকার আবেদন জানিয়েছেন।