সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ইউটিউব থেকে ‍‍`কোডিং‍‍` শিখেই বাজিমাত! মাইক্রোসফটে চাকরি পেয়ে স্বপ্নপূরণ দৃষ্টিহীন যুবকের

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ০৯:৩৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২, ০৩:৩৪ এএম

ইউটিউব থেকে ‍‍`কোডিং‍‍` শিখেই বাজিমাত! মাইক্রোসফটে চাকরি পেয়ে স্বপ্নপূরণ দৃষ্টিহীন যুবকের
ইউটিউব থেকে ‍‍`কোডিং‍‍` শিখেই বাজিমাত! মাইক্রোসফটে চাকরি পেয়ে স্বপ্নপূরণ দৃষ্টিহীন যুবকের

মাত্র আট বছর বয়সেই কনজেনিটাল গ্লুকোমার জেরে হারিয়েছিলেন দৃষ্টিশক্তি। তবে স্বপ্ন দেখা ছাড়েননি। অদম্য জেদ আর ইচ্ছেশক্তির উপর ভর করেই স্বপ্নপূরণে ব্রতী হয়েছিলেন মধ্যপ্রদেশের ইন্দোরের বাসিন্দা বছর পঁচিশের দৃষ্টিহীন এই যুবক, যশ সোনকিয়া (Yash Sonkiya)! ছেলেবেলায় ইচ্ছে ছিল বড় হয়ে মাইক্রোসফট (Microsoft) সংস্থায় চাকরি করবেন। আর সম্প্রতি সেখান থেকেই এসেছে কাজের ডাক। শীঘ্রই সেখানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করবেন যশ।

মজার বিষয় হচ্ছে, কোডিং (Coding) সংক্রান্ত তেমন কোনও প্রথাগত ডিগ্রি কিন্তু যশের ছিল না। এমনকী ছিল না কোনও কাজের অভিজ্ঞতাও। কিন্তু তা কখনও বাধা হয়ে উঠতে দেননি যশ। বরং নিজের শিক্ষক হিসেবে বেছে নিয়েছিলেন ইউটিউব (YouTube)-কে। আর তাতেই বাজিমাত! যশের এই স্বপ্ন পূরণে অন্যতম বড় ভূমিকা পালন রয়েছে ইউটিউবের। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

বয়স যখন মাত্র আট, তখনই কনজেনিটাল গ্লুকোমায় দৃষ্টিশক্তি হারান যশ। বাবা শহরেই ক্যান্টিন চালান। তিনি ছেলেকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুলে ভর্তি করে দেন। সেখানেই পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেন যশ। এরপর ভর্তি হন সাধারণ স্কুলে৷ ২০১৭ সালে ইন্দোরের গরিমা বিদ্যা বিহার থেকে বিজ্ঞান বিভাগে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি। তার পর জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষায় পাশ করে কম্পিউটার সায়েন্স নিয়ে শ্রী গোবিন্দ্রম শেকসরিয়া ইনস্টিটিউ অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স (SGSITS)-এ ভর্তি হন। এরপর ২০২১ সালে বি-টেক পাশ করেন ওই যুবক।

সেই সময় যশের হাতে তেমন কোনও কাজ ছিল না। কিন্তু চোখে ছিল মাইক্রোসফটের মতো বড় সংস্থায় কাজ করার স্বপ্ন। কোডিংয়ের বিষয়ে অল্পস্বল্প জ্ঞান ছিল। তবে তা মাইক্রোসফটে কাজ পাওয়ার জন্য পর্যাপ্ত ছিল না। তাই বাড়ি বসে ইউটিউব থেকেই কোডিং শিখতে শুরু করেন ওই যুবক। তবে এ ক্ষেত্রে প্রায়ই  বাধা হয়ে দাঁড়াত তাঁর প্রতিবন্ধকতা। তবে সব বাধাকে জয় করেন যশ৷ ইউটিউবের মাধ্যমে কোডিং শিখেই তিনি পেয়ে যান মাইক্রোসফটের চাকরি। বর্তমানে ফ্রেশার হিসেবে যোগ দিতে চলা ওই যুবকের প্যাকেজ ইনসেন্টিভ-সহ ২০ লক্ষ টাকারও বেশি, সেই সঙ্গে অন্যান্য সুযোগ-সুবিধার পাশাপাশি থাকবে মাইক্রোসফটের স্টকও।

সংবাদমাধ্যম সূত্রে খবর, মাইক্রোসফটের সিলেকশন রাউন্ডে ছিল বিভিন্ন ধরনের কোডিং চ্যালেঞ্জ এবং তিনটি ইন্টারভিউ। যশ জানিয়েছেন, তাঁকে চার রাউন্ডের বাছাই-পর্বের মুখোমুখি হতে হয়েছিল। প্রথমে তিনি অনলাইন টেস্ট দিয়েছিলেন। এর পর তাঁকে প্রাথমিক স্তরের কয়েকটি ইন্টারভিউতে বসতে হয়েছিল। এই অনলাইন ইন্টারভিউ হয়েছিল এপ্রিল এবং মে মাসে। আর সব রাউন্ডে যোগ্যতার সঙ্গে উত্তীর্ণ হন যশ।

আগামী ৫ সেপ্টেম্বরই মাইক্রোসফটে কাজে যোগ দিতে চলেছেন যশ। নিজের স্বপ্নপূরণের প্রথম ধাপ শুরু সেদিনই। প্রথম দিকে ওয়ার্ক ফ্রম হোম চলবে। এরপর তাঁকে বেঙ্গালুরুর অফিসে যোগ দিতে হতে পারে। যশ জানিয়েছেন, তাঁর বেস প্যাকেজ ১৫ লক্ষ টাকা, সেই সঙ্গে থাকবে ৫ লক্ষ টাকার বোনাস এবং ৩৫ হাজার মার্কিন ডলার মূল্যের স্টক, যা চার বছরের জন্য আন-লক করা থাকবে। আপাতত এই চাকরি যশের কাছে অমূল্য রত্নের মতোই। যেভাবে নিজের প্রতিবন্ধকতাকে জয় করে নিজের স্বপ্নপূরণ করতে সক্ষম হয়েছেন এই যুবক, সেই কাহিনী কুর্নিশযোগ্যই বটে!