শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

নেই স্বামী, বেঁচে থাকতে সম্বল ই-রিকশা! মহিলার হার না মানা লড়াইকে কুর্নিশ শিল্পপতি আনন্দ মাহিন্দ্রার

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৭:০১ পিএম | আপডেট: ডিসেম্বর ৯, ২০২২, ০১:২৪ এএম

নেই স্বামী, বেঁচে থাকতে সম্বল ই-রিকশা! মহিলার হার না মানা লড়াইকে কুর্নিশ শিল্পপতি আনন্দ মাহিন্দ্রার
নেই স্বামী, বেঁচে থাকতে সম্বল ই-রিকশা! মহিলার হার না মানা লড়াইকে কুর্নিশ শিল্পপতি আনন্দ মাহিন্দ্রার

আজকের বিশ্বে, নারীরা সব ক্ষেত্রেই নিজেদের দক্ষতা এবং বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে এগিয়ে চলেছে। পুরুষদের সঙ্গে বিভিন্ন প্রতিযোগিতায় নিজেদের কৃতিত্ব প্রমাণ করেছে মহিলারা। জীবন সংগ্রামের লড়াইতেও কোনও অংশে পিছিয়ে নেই নারীরা। এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল আরেক নারীর হার না মানা লড়াইয়ের কাহিনী। যাকে কুর্নিশ জানিয়েছে তামাম ভারতবাসী। তাঁর কাহিনী মন ছুঁয়েছে মাহিন্দ্রা কর্তা আনন্দ মাহিন্দ্রারও।

সম্প্রতি দেশের বিশিষ্ট এই শিল্পপতি ট্যুইটারে একটি পোস্ট শেয়ার করেছেন। এই পোস্টে তিনি এক মহিলার জীবন সংগ্রামের কাহিনী তুলে ধরেছেন। এমনিতে বাণিজ্যের পাশাপাশি সোশ্যাল মিডিয়াতেও বেশ তৎপর আনন্দ মাহিন্দ্রা। প্রায়দিনই তাঁকে দেখা যায় নানা চমকপ্রদ বিষয় শেয়ার করে নেটিজেনদের মনোরঞ্জন করতে। এবারও সেরকমই একটি ভিডিও শেয়ার করে ওই নারীর দিন গুজরানের লড়াইয়ের কথা তুলে ধরেছেন মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান।

কিছুদিন আগেই মহিলার স্বামী মারা গেছেন। এমন পরিস্থিতিতে সংসারের হাল ধরতে মহিলার সম্বল হয়ে উঠেছে ই-রিকশা। স্বামী মারা যাও্যার পরই ই-রিকশা চালানোর কাজ শুরু করেন তিনি। তা থেকে যা উপর্জন হয় তা দিয়েই সংসার চালান। জানা গিয়েছে, পাঞ্জাবের বাসিন্দা ওই মহিলার নাম পরমজিৎ কৌর। সম্প্রতি স্বামী মারা যাওয়ার পর পুরো বাড়ির দায়িত্ব এসে পড়ে তাঁর কাঁধে। তাই তখন থেকেই ই-রিকশা চালাতে শুরু করেনপরমজিৎ। আর সেই রোজগার দিয়ে চলে তাঁর সংসার।

সোশ্যাল মিডিয়ায় মহিলার এমন অনুপ্রেরণার কাহিনী সকলেরই নজর কেড়েছে। পরমজিতের কাহিনি জানার পর মন খারাপ স্বয়ং আনন্দ মাহিন্দ্রারও। শিল্পপতি লিখেছেন, ‘পরমজিৎ কৌর, পাঞ্জাবে প্রথম মহিলা ই-রিকশা গ্রাহক৷ স্বামীকে হারানোর পর, তিনি একমাত্র রুটি উপার্জনকারী হয়ে ওঠেন। ই-আলফা মিনি চালিয়ে তিনি তাঁর পরিবার ও মেয়েদের দায়িত্ব পান করেন। তিনি দেখিয়ে দিয়েছেন কীভাবে প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করতে হয়।’

এই কাজের জন্য সোশ্যাল মিডিয়ায় প্রচুর প্রশংসা ও সাধারণ মানুষের ভালবাসা অর্জন করেছেন পরমজিৎ। তবে পরমজিৎ আমাদের একটি শিক্ষাও দিয়ে যাচ্ছেন। তাঁর কাহিনী থেকে এটা স্পষ্ট যে জীবনে পরিস্থিতি যতই খারাপ আসুক না কেন, সেই পরিস্থিতির সঙ্গে আমাদের আপস করা উচিত নয়। কঠিন সময়েও লড়াই চালিয়ে যেতে হবে। তিনি সত্যিই আজ সকলের কাছে এক অনুপ্রেরণা।