শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দেশরক্ষায় প্রাণ দিয়েছেন দাদা, শহিদ-মূর্তিতে রাখি পরালেন বোন! দেখে আবেগে ভাসছে নেটদুনিয়া

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১২, ২০২২, ১১:৪০ এএম | আপডেট: আগস্ট ১২, ২০২২, ০৫:৪৬ পিএম

দেশরক্ষায় প্রাণ দিয়েছেন দাদা, শহিদ-মূর্তিতে রাখি পরালেন বোন! দেখে আবেগে ভাসছে নেটদুনিয়া
দেশরক্ষায় প্রাণ দিয়েছেন দাদা, শহিদ-মূর্তিতে রাখি পরালেন বোন! দেখে আবেগে ভাসছে নেটদুনিয়া

এই পৃথিবীতে ভাই-বোনের সম্পর্কের মতো মিষ্টি সম্পর্ক হয়তো আর নেই। হাসি-কান্না-ঠাট্টা-আনন্দ-খুনসুটিতে ভরা এই সম্পর্ক। যার টানই আলাদা। আর বোনকে রক্ষার জন্য সর্বদা সবরকম আত্মত্যাগ করতে প্রস্তুত থাকে দাদা। তবে দাদা যদি হন দেশের সৈনিক, তাহলে নিজের বোনই শুধু নয়, সারা দেশমাতৃকাকে রক্ষার দায়িত্ব এসে পড়ে তাঁর কাঁধে। আর তা সঠিকভাবে পালনের জন্য নিজের প্রাণটুকু বিসর্জন দিতেও দু‍‍`বার ভাবেন না তিনি।

দাদা যদি দেশের জন্য শহিদ হন, তখনও কি বোন তাঁকে ছেড়ে থাকতে পারে? বিশেষ করে রাখীবন্ধনের মতো এমন পবিত্র দিনে! বোনের মনে দাদার জন্য সর্বদাই এক আলাদা স্থান রয়েই যায়। আর দাদা-বোনের এই বিশেষ দিনে দাদার স্মরণে রাখি বাঁধবেন না নাকি হয়! তাই রাখিবন্ধনের দিনে নিজের শহিদ দাদার পাথরের মূর্তিতে রাখি বেঁধে তাঁকে স্মরণ করলেন এক বোন। আর সেই দৃশ্য চোখে জল এনে দিল সকলের।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার ছিল রাখি পূর্ণিমা৷ আর আজ অর্থাৎ শুক্রবার সকাল পর্যন্ত ছিল রাখি বন্ধনের উৎসব পালনের দিন। এই বিশেষ সময়টুকুতে গোটা দেশজুড়ে দাদা বা ভাইয়ের মঙ্গলকামনায় তাঁদের হাতে রাখি বেঁধেছেন বোনেরা৷ ঠিক তেমনই রাজস্থানের এক তরুণীও নিজের দাদার হাতে রাখি বেঁধে উৎসব পালন করেন। শুধু বাকিদের সঙ্গে তাঁর তফাৎ এই যে, জলজ্যান্ত রক্তমাংসের কোনও মানুষের হাতে নয়, বরং দেশমায়ের সেবায় জীবন উৎসর্গ নিজের শহিদ দাদার পাথরের মূর্তির হাতে রাখি বেঁধে এই বিশেষ দিনটি পালন করেন ওই বোন।

এমনই এক হৃদয়স্পর্শী ছবি LinkedIn-এ শেয়ার করেন বেদান্ত বিড়লা। সেই ছবিতেই দেখা যাচ্ছে, পরম যত্নে শহিদ দাদার পাথরের মূর্তির হাতে রাখি বেঁধে দিচ্ছেন বোন। দাদাকে হারিয়ে বোন শোকে বিহ্বল হয়ে উঠলেও রাখীবন্ধনের দিনটি ঠিক আগের মতোই পালন করতে প্রস্তুত তিনি। দাদা আজ সঙ্গে না থাকলেও সবসময় যেন তাঁর পাশেই রয়েছেন। আর তাই মৃত দাদার স্ট্যাচুতে রাখী বেঁধে এই বিশেষ দিনটি পালন করেন ওই তরুণী।  বুঝিয়ে দিলেন, মৃত্যু কখনও তাঁদের ভালোবাসাকে হারাতে পারবে না।

ছবিটির ক্যাপশন থেকে জানা গিয়েছে, পাথরের মূর্তিটি যাঁর সেই শহিদ জওয়ানের নাম গণপৎ রাম কাডওয়াসরা। ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর জম্মু ও কাশ্মীরে শত্রুপক্ষের গুলিতে প্রাণ হারান রাজস্থানের যোধপুরের বাসিন্দা এই তরুণ। তিনি ছিলেন জাঠ রেজিমেন্টের এক সেনা জওয়ান। মৃত্যুর পর তাঁর স্মৃতিতে তৈরি করা হয় বিশাল এক পাথরের মূর্তি। আর ওই শহিদ জওয়ানের সেই মূর্তির হাতেই রাখি বেঁধে দিলেন তাঁর বোন।

হৃদয়স্পর্শী এই ছবিটি এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। আর তা যে নেটিজেনদের মন ছুঁয়ে নিয়েছে তা বলাই বাহুল্য। ছবিটি যেন অনেক কথা বলে যায়। আর এই ছবিই অধিকাংশ মানুষের চোখে এনে দিয়েছে জল। রাখির দিনে এমন এক বিষাদময় ছবি দেখে মন বিষণ্ণ হয়ে উঠেছে সকলেরই৷ তাই আবেগে ভেসে গিয়েছে সকলে৷