সোমবার, ২০ মে, ২০২৪

ঘূর্ণাবর্তের জের! রাজ্যের এই জেলাগুলিতে শিলা বৃষ্টির পূর্বাভাস, কবে হবে আবহাওয়ার পরিবর্তন?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২, ০৯:৪৩ এএম | আপডেট: জানুয়ারি ২৪, ২০২২, ০৯:৪৩ এএম

ঘূর্ণাবর্তের জের! রাজ্যের এই জেলাগুলিতে শিলা বৃষ্টির পূর্বাভাস, কবে হবে আবহাওয়ার পরিবর্তন?
ঘূর্ণাবর্তের জের! রাজ্যের এই জেলাগুলিতে শিলা বৃষ্টির পূর্বাভাস, কবে হবে আবহাওয়ার পরিবর্তন?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যের উপর থেকে বৃষ্টির ভ্রূকুটি যেন সরতেই চাইছে না। পৌষ গিয়ে মাঘ এলেও জাঁকিয়ে শীত লুকোচুরি খেলেই চলেছে। ফের রাজ্যজুড়ে বৃষ্টিতে নাজেহাল রাজ্যবাসী। এবার বাংলাদেশের উপর তৈরি ঘূর্ণাবর্তের সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার জের। আজ রাজ্যজুড়েই আকাশ মেঘলা থাকবে। আজ পুরো দিনই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 


হাওয়া অফিস সূত্রের খবর, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে শিলা বৃষ্টি হবে। পাশাপাশি সকালের দিকে ঘন কুয়াশাও থাকবে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সারাদিনে আকাশের মেঘলা থাকবে বলেই জানান হয়েছে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রী বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯৪%। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বুধবার পর্যন্ত বৃষ্টি চলবে। এরপর তাপমাত্রা আবার কিছুটা কমতে পারে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।


উত্তর বাংলাদেশে ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি হবে রাজ্যজুড়েই। আবহাওয়া দফতর সূত্রে বলা হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা পূর্বদিকে সরছে। ঝঞ্ঝার শীতল হাওয়া গরম পূবালী হাওয়ার সংস্পর্শে এসে তৈরি করছে বজ্রগর্ভ মেঘ। আর সেই মেঘ থেকেই রাজ্যে বৃষ্টি ও শিলা বৃষ্টির সম্ভাবনা বাড়ছে।


অন্যদিকে, উত্তরবঙ্গের দার্জিলিং-এর বেশকিছু এলাকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। শুধু তুষারপাতই নয়, হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গেও শিলা বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে।  ২৫ জানুয়ারি মঙ্গলবার কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কয়েকটি জেলায় হতে পারে শিলাবৃষ্টিও। আবহাওয়া দফতর জানিয়েছে, তিনদিন পর থেকে রাতের তাপমাত্রা আবার দুই থেকে তিন ডিগ্রি কমবে। হাওয়া অফিস আরও জানিয়েছে, আকাশ পরিষ্কার হবে বুধবার থেকে। পশ্চিমী ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্তের জের কেটে গেলেই আকাশ পরিষ্কার হবে, জলীয় বাষ্প কমবে এবং ফের রাজ্যে ঢুকতে শুরু করবে উত্তুরে হাওয়া। ফলে ফিরবে শীতের আমেজ।