বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

ফের সামান্য কমল তাপমাত্রা, তবে জাঁকিয়ে শীত অধরাই! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০৯:২৩ এএম | আপডেট: জানুয়ারি ২, ২০২৩, ০৩:২৩ পিএম

ফের সামান্য কমল তাপমাত্রা, তবে জাঁকিয়ে শীত অধরাই! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
ফের সামান্য কমল তাপমাত্রা, তবে জাঁকিয়ে শীত অধরাই! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ ২০২৩-এর দ্বিতীয় দিন। বছরের দ্বিতীয় দিনে রাজ্যজুড়ে শীতের আমেজ বজায় রয়েছে। ধীরে ধীরে তাপমাত্রা কমার দিকেই। ৩১ ডিসেম্বর তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। যা ১ জানুয়ারি রবিবার বেড়ে হয় ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। আবার সেই তাপমাত্রাই ২ জানুয়ারি ফের কমে হয় ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও সামান্য কমার সম্ভবনা রয়েছে। সকাল দিকে গাঢ় কুয়াশার চাদরে ঢাকা থাকবে। এর জেরে স্বাভাবিকভাবেই দৃশ্যমানতা কমবে। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হবে। রাজ্যজুড়ে শীতের আমেজ থাকলেও, জাঁকিয়ে শীতের সম্ভবনা নেই। জানা গিয়েছে, বছরের প্রথম সপ্তাহের আবহাওয়া এমনটাই থাকবে।

শহর কলকাতায় সকালে গাঢ় কুয়াশা থাকলেও, পড়ে আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৫.২ ডিগ্রি ছিল। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৬৫ থেকে ৯০ শতাংশ।

হাওয়া অফিস সূত্রে খবর রাজ্যের সর্বত্র কুয়াশার সম্ভবনা রয়েছে। বেশিরভাগ জেলাতেই হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভবনা রয়েছে। কিছু কিছু জায়গায় আবার ঘন কুয়াশার সম্ভবনার কথাও জানানো হয়েছে। দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় সোমবারও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। তবে, রাজ্যের এই দুই জায়গা ছাড়া আর কোথাও বৃষ্টির কোনও সম্ভবনা নেই। আগামী তিনদিন রাজ্যের আবহাওয়া শুষ্ক এবং পরিষ্কার আকাশ দেখা যাবে। পাশাপাশি রাজ্যজুড়ে শীতের আমেজ থাকলেও, জাঁকিয়ে শীতের কোনও সম্ভবনাই নেই।

অন্যদিকে, উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে। আগামী ২-৩ দিন কমপক্ষে ৪ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। সমতলেও তাপমাত্রা কমার পূর্বাভাস রয়েছে। আবার মধ্য ভারতের কিছু কিছু জায়গাতেও তাপমাত্রা নামতে পারে।