বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

বঙ্গে পারদ পতন অব্যাহত! রেকর্ড শীত কলকাতায়, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ০৯:২৭ এএম | আপডেট: জানুয়ারি ৬, ২০২৩, ০৩:৩৬ পিএম

বঙ্গে পারদ পতন অব্যাহত! রেকর্ড শীত কলকাতায়, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
বঙ্গে পারদ পতন অব্যাহত! রেকর্ড শীত কলকাতায়, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতীক্ষার অবসান। অবশেষে জাঁকিয়ে শীত বঙ্গে। বঙ্গবাসীর এতদিনের আফসোস মিটেছে। নতুন বছরের শুরুতেই শীতের ঝোড়ো ব্যাটিং। বঙ্গে এই মুহূর্তে পারদ পতন অব্যাহত। আজ রেকর্ড শীত পড়েছে কলকাতায়। তাপমাত্রা নেমেছে ১০-এর ঘরে। গত ৫ বছরের মধ্যে এই তাপমাত্রা সবথেকে কম।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১০.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। রাতারাতি তাপমাত্রা ২ ডিগ্রি কমে যাওয়ার কারণে শীতে কাবু তিলোত্তমা। কাজেই শীতপ্রেমী মানুষ দারুন উপভোগ করছে এই ঝোড়ো ব্যাটিং। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল যে, শুক্রবার রেকর্ড পারদ পতন হবে। তেমনটাই হল। পাশাপাশি আগামী ৫-৬ দিন বঙ্গে জাঁকিয়ে শীত থাকবে।

আবহাওয়া দফতরের পাওয়া পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে, শুক্রবার মরশুমের শীতলতম দিন। কলকাতার তাপমাত্রা ১০.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা কবে ২১.৯ ডিগ্রি সেলসিয়াস হয়েছে যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। হাওয়া অফিস সূত্রে খবর, জাঁকিয়ে শীতের এই স্পেল চলবে রবিবার পর্যন্ত।

রাজ্যের সব জেলাতেই জাঁকিয়ে ঠাণ্ডা। এদিকে, উত্তরবঙ্গের দু-একটি জেলায় ঘন কুয়াশা হতে পারে বলেই খবর। বাকি জেলায় সকাল থেকে মাঝারি কুয়াশা। জানা গিয়েছে, শনিবার আরও একটু নামতে পারে তাপমাত্রা। রবিবারও একইভাবে ঠাণ্ডার আমেজ থাকবে। তবে, রবিবারের পর সামান্য বাড়তে পারে তাপমাত্রা। সোম এবং মঙ্গলবারেও তাপমাত্রা অল্প হলেও বাড়তে পারে তাপমাত্রা। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। কিন্তু আগামী সপ্তাহের শেষে ফের জাঁকিয়ে ঠাণ্ডা পড়তে পারে বঙ্গে।

হাওয়া অফিস জানিয়েছে, মালদা এবং দুই দিনাজপুরে ঘন কুয়াশার দাপট থাকবে। সকালে কুয়াশা রাজ্যের সব জেলাতেই দেখা গিয়েছে। তবে, হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভবনা। উত্তুরে হাওয়ার প্রবেশ অবাধ হওয়াতেই কনকনে ঠাণ্ডা সব জেলাতেই। ঝাড়খণ্ড এবং বিহার সংলগ্ন জেলাগুলিতে শৈত্য প্রবাহের মতন পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভবনা রয়েছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ৮ ডিগ্রি বা তার নিচে নামতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস।