শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আরও কাছে ঘূর্ণিঝড় ‘অশনি’! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১০, ২০২২, ০৯:২১ এএম | আপডেট: মে ১০, ২০২২, ০৩:২১ পিএম

আরও কাছে ঘূর্ণিঝড় ‘অশনি’! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আরও কাছে ঘূর্ণিঝড় ‘অশনি’! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ এগিয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে ‘অশনি’। এমনটাই জানা গিয়েছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। কিন্তু ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হলেও, এই সাইক্লোন আদৌ শেষ পর্যন্ত স্থলভাগে আছড়ে পড়বে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয়।  আবহাওয়াবিদদের বেশিরভাগের মতেই, স্থলভাগে আসার আগেই সমুদ্রেই শক্তি হারিয়ে ফেলবে এই ঘূর্ণিঝড়। 

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, গতি কমেছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় অশনির। রাত আড়াইটে নাগাদ এই ঘূর্ণিঝড় ঘণ্টায় ৭ কিলোমিটার বেগে এগোচ্ছিল। বিশাখাপত্তনম থেকে ৩৫০ কিমি দূরে রয়েছে ঘূর্ণিঝড়। ওড়িশার গোপালপুর থেকে দূরত্ব ৫১০ কিলোমিটার। পুরী থেকে ৫৯০ কিলোমিটার দূরে রয়েছে সাইক্লোন। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ রাতে এই ঘূর্ণিঝড় উত্তর পশ্চিম দিকে এগিয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর বরাবর অন্ধ্রপ্রদেশ ও তৎসংলগ্ন ওডিশা উপকূলের কাছে এসে পৌঁছবে। এরপর অভিমুখ বদলে উত্তর উত্তর-পূর্ব দিকে গিয়ে উত্তর অন্ধ্রপ্রদেশ ও ওডিশা উপকূলের দিকে এগোবে। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় ক্রমশ শক্তিক্ষয় হবে অশনির। 

হাওয়া অফিস জানাচ্ছে, আজ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত হাওড়া, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগণা, নদিয়া জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এদিকে, আজ থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

অন্যদিকে, আজ সকাল থেকেই আকাশ মেঘলা। সোমবারও বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। কলকাতার বেশ কিছু এলাকায় জলও যমে গিয়েছিল। আজও কলকাতায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। কলকাতায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭১ শতাংশ।