রবিবার, ১৯ মে, ২০২৪

ঘণ্টায় প্রায় ৯০ কিমি বেগে ঝড়! এই দিন থেকে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা! কবে আসছে ঘূর্ণিঝড়?

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ১৯, ২০২২, ১১:২১ এএম | আপডেট: মার্চ ১৯, ২০২২, ০৫:২১ পিএম

ঘণ্টায় প্রায় ৯০ কিমি বেগে ঝড়! এই দিন থেকে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা! কবে আসছে ঘূর্ণিঝড়?
ঘণ্টায় প্রায় ৯০ কিমি বেগে ঝড়! এই দিন থেকে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা! কবে আসছে ঘূর্ণিঝড়? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ শীতের দাপট কমতেই গত কয়েকদিনে আবহাওয়ার বিপুল পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। ক্রমশই চড়েছে তাপমাত্রার পারদ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে রোদের চোখরাঙানিও। এরই মাঝে গত কয়েকদিন ধরে ঘূর্ণিঝড়ের আগমন নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। এবার সেই আশঙ্কাই সত্যি হতে চলেছে, এমনটাই জানাল আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরের বুকে একটি ঘূর্ণাবর্তের অবস্থান লক্ষ্য করা গিয়েছে। এই ঘূর্ণাবর্তই আগামী সোমবার নাগাদ শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে ‘অশনি’। এই ঘূর্ণিঝড় সবথেকে বেশি প্রভাব বিস্তার করবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে।

ঘূর্ণিঝড় প্রসঙ্গে শুক্রবার হাওয়া অফিসের তরফ থেকে একটি বুলেটিন দেওয়া হয়েছে। বুলেটিনে বলা হয়েছে, বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ তৈরি হয়েছে তা ক্রমশই উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। শুক্রবার সকাল ৮ টা ৩০ মিনিট নাগাদ নিম্নচাপের অবস্থান ছিল দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর, দক্ষিণ আন্দামান সাগর ও পূর্ব নিরক্ষীয় ভারত মহাসাগরের ওপর।

এরপর শনিবার এই নিম্নচাপ ক্রমশই পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করবে। রবিবার আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ বরাবর তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানা গিয়েছে। এরপর আগামী সোমবারই এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরে তা পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে যথাক্রমে বাংলাদেশ ও মায়ানমারে প্রবেশ করতে পারে। এই নিম্নচাপের প্রভাব শুরু হবে শনিবার থেকেই। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের বেশিরভাগ জায়গাতেই বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবারও বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হতে পারে বলে জানা গিয়েছে। এমনকি সোমবারেও নির্দিষ্ট কয়েকটি জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃষ্টিপাতের পাশাপাশি ঝড়ের আশঙ্কাকেও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। জানা গিয়েছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ঘন্টায় ৭০ থেকে ৯০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। তবে এই নিম্নচাপের প্রভাব পশ্চিমবঙ্গে পড়তে পারে কিনা সেই বিষয়ে পরিষ্কার করে জানানো হয়নি আবহাওয়া দফতরের পক্ষ থেকে। তবে এই নিম্নচাপের প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে না বলেই আশা করা হচ্ছে।