সোমবার, ১৩ মে, ২০২৪

এই দিন থেকে আবহাওয়ায় বড় বদল! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২, ০৯:২৬ এএম | আপডেট: অক্টোবর ২০, ২০২২, ০৩:৩২ পিএম

এই দিন থেকে আবহাওয়ায় বড় বদল! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
এই দিন থেকে আবহাওয়ায় বড় বদল! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আন্দামান সাগরের উপরে তৈরি হয়েছিল একটি ঘূর্ণাবর্ত। জানা গিয়েছে, বৃহস্পতিবার অর্থাৎ আজ সকালেই তা নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপ আগামী কয়েকদিনে আরও শক্তি বাড়িয়ে ২২ অক্টোবরের পর ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে, এমনটাই প্রাথমিকভাবে পূর্বাভাস মিলেছে। তবে, এই ঘূর্ণিঝড় এ রাজ্যের উপরে কতোটা প্রভাব ফেলবে, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়।

প্রাথমিকভাবে জানা গিয়েছে, আন্দামান উপরে তৈরি হওয়া এই নিম্নচাপ ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হতে পারে। এরপরই এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। তবে, তার গতিপথ এবং তীব্রতা নিয়ে এখু কিছু স্পষ্টভাবে জানা যায়নি। এদিকে, সামনেই রয়েছে কালীপুজো। যে কোনও ধরনের পরিস্থিতি মোকাবিলায় তৎপর প্রশাসন।

এদিকে, রাজ্য থেকে ইতিমধ্যেই বিদায় নিয়েছে মৌসুমী বায়ু। তাও দুর্যোগের কালো মেঘ কাটছে না। যদিও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ বদলের কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৫৯ শতাংশ। বৃহস্পতিবার শহরে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তবে, রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা সোম ও মঙ্গলবারে। উপকূলে বইতে পারে দমকা হাওয়া। ঘূর্ণিঝড়ের প্রভাবেই আবহাওয়ার পরিবর্তন, বলেছেন আবহাওয়াবিদরা। শনিবার রাতের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ আবহাওয়া দফতরের। রবিবার থেকে সমুদ্রে যাওয়া নিষেধ।

তবে, মৌসুমী বায়ু রাজ্য থেকে বিদায় নিলেও কি দুই বঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে? বড় হাওয়া বদলের সম্ভবনা রয়েছে? কী বলছে হাওয়া অফিস? আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই বঙ্গেই আপাতত তাপমাত্রায় হেরফের হওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই। আজও বৃষ্টিপাতের বিশেষ সম্ভাবনা নেই রাজ্যে।

কালীপুজোতে কি তবে নিম্নচাপের জেরে বৃষ্টিপাত হবে? এই বিষয়ে এখনও আলিপুর আবহাওয়া দফতর স্পষ্ট করে কিছু জানায়নি। তবে, সাইক্লোনের পূর্বাভাস প্রসঙ্গে দুই ২৪ পরগনা এবং হুগলিকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে নবান্নের পক্ষ থেকে। একইসঙ্গে দুই মেদিনীপুর-সহ অন্যান্য জেলাগুলিকেও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।