বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

কালীপুজোয় দুর্যোগের ভ্রূকুটি! কোন কোন জেলা ভাসবে বৃষ্টিতে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ০৯:২৬ এএম | আপডেট: অক্টোবর ২৩, ২০২২, ০৩:৪২ পিএম

কালীপুজোয় দুর্যোগের ভ্রূকুটি! কোন কোন জেলা ভাসবে বৃষ্টিতে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
কালীপুজোয় দুর্যোগের ভ্রূকুটি! কোন কোন জেলা ভাসবে বৃষ্টিতে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ঘূর্ণিঝড় সিত্রাং-এর আছড়ে পড়া এখন শুধুই সময়ের অপেক্ষা। ইতিমধ্যেই বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপটি অতি গভীর নিম্নচাপে পরিণত হতে শুরু করেছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই অতি গভীর নিম্নচাপ দ্রুত ঘূর্ণিঝড় সিত্রাং-এর রূপ নেবে। হাওয়া অফিস জানিয়েছে, এই ঝড়ের গতিবিধি অনুযায়ী, বাংলার উপকূলে এই ঘূর্ণিঝড়ের আছড়ে পড়ার সম্ভবনা কম। এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে বাংলাদেশে। তবে, আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বাংলায় এর ল্যান্ডফল না হলেও, এর থেকে রেহাই পাবে না বাংলা। এই ঘূর্ণিঝড়ের সবথেকে বেশি প্রভাব পড়বে সুন্দরবন এলাকায়। 

এদিকে, সোমবার, ২৪ অক্টোবর, কালীপুজোর দিন দুই ২৪ পরগণার উপকূলবর্তী এলাকায় অতি ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এই ঘূর্ণিঝড়ের কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। কালীপুজো এবং দিওয়ালির দিন পর্যটকদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা করা হয়েছে। এই ঘূর্ণিঝড়ের ফলে সবথেকে বেশি প্রভাব পড়তে পারে সুন্দরবনে। তাই তাই সুন্দরবনের ফেরি সার্ভিস বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। ২৪ এবং ২৫ তারিখ বন্ধ থাকবে ফেরি পরিষেবা। জানা গিয়েছে, পাশাপাশি, কালীপুজোর দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও হতে পারে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। বইবে ঝোড়ো হাওয়া।

অন্যদিকে, প্রশাসনের তরফে ইতিমধ্যেই সাইক্লোন নিয়ে আগাম প্রস্তুতি সেরে ফেলা হয়েছে। প্রয়োজনে সুন্দরবনের দ্বীপ এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে আনার ব্যবস্থাও করা হবে বলে জানানো হয়েছে নবান্নর তরফে। ঝোড়ো হাওয়ার পাশাপাশি, সোমবার অমাবস্যার ভরা কোটাল এবং মঙ্গলবার সূর্যগ্রহণের কারণে সুন্দরবনের বিভিন্ন তল্লাটে জলোচ্ছ্বাসের আশঙ্কাও রয়েছে। এই কারণে হাই অ্যালার্ট জারি করা হয়েছে ওই তল্লাটে। এদিকে, নবান্নে খোলা হয়েছে ২৪ ঘণ্টার জরুরি হেল্পলাইন নম্বর।

জানা গিয়েছে যে, শনিবার বিকেলের দিকে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর থেকে নিম্নচাপটি ক্রমশ এগিয়েছে উত্তর-পশ্চিম দিকে। আপাতত তার গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। আরও উত্তর-পশ্চিমে এগিয়ে গেলে এই নিম্নচাপ উত্তর পূর্ব অভিমুখে প্রভাব ফেলবে। এরপর সোমবার সকালের মধ্যে মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ পরিণত হবে ঘূর্ণিঝড়ে। মঙ্গলবার, ২৫ অক্টোবর সকালে সিত্রাং বাংলাদেশ উপকূলের তিনকোনা দ্বীপ এবং সন্দ্বীপের মধ্যে আছড়ে পড়তে পারে। ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১১০ কিলোমিটার পর্যন্ত। কিন্তু এর প্রভাবে কালীপুজোর দিন অর্থাৎ ২৪ তারিখ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। এর পাশাপাশি পূর্ব-পশ্চিম মেদিনীপুরেও ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। অন্যদিকে, ২৫ তারিখ বৃষ্টি অল্প কমতে পারে। দুই ২৪ পরগনা, নদিয়াতে মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেই জানা গিয়েছে। সোমবার থেকে হাওয়ার বেগ থাকবে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার।