রবিবার, ১৯ মে, ২০২৪

দিন কয়েক চোখ রাঙিয়ে তবে কি শক্তি হারিয়ে সমুদ্রবক্ষেই ‘মৃত্যু’ হবে ‘অশনি’র? জানুন লেটেস্ট আপডেট

চৈত্রী আদক

প্রকাশিত: মে ১০, ২০২২, ০৯:৪২ পিএম | আপডেট: মে ১১, ২০২২, ০৩:৪২ এএম

দিন কয়েক চোখ রাঙিয়ে তবে কি শক্তি হারিয়ে সমুদ্রবক্ষেই ‘মৃত্যু’ হবে ‘অশনি’র? জানুন লেটেস্ট আপডেট
দিন কয়েক চোখ রাঙিয়ে তবে কি শক্তি হারিয়ে সমুদ্রবক্ষেই ‘মৃত্যু’ হবে ‘অশনি’র? জানুন লেটেস্ট আপডেট

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ গত শুক্রবার দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের পার্শ্ববর্তী এলাকার ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়। এরপর রবিবার তা শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় ‘অশনি’র রূপ ধারণ করে। সাধারণত কোনও না কোনও উপকূলবর্তী অঞ্চলে আছড়ে পড়ার পরই ঘূর্ণিঝড়ের মৃত্যু ঘটে। তবে অশনির ক্ষেত্রে বিকল্প দেখা গেছে।

আবহাওয়া দফতর শেষ যা খবর দিয়েছিল তা থেকে জানা যায় অশনি কোনওভাবেই স্থলভাগে প্রবেশ করবে না। বাংলা, অন্ধ্রপ্রদেশ বা ওড়িশা কোনও রাজ্যেই আছড়ে পড়বেনা ঘূর্ণিঝড়। ফলে এবারের মত সাইক্লোনের দাপট থেকে মুক্তি পাবেন সাধারন মানুষরা। স্বাভাবিকভাবেই সকলের মনে প্রশ্ন জাগে তাহলে অশনির যাত্রাপথের শেষ কোথায়? অভিমুখ বদলে কোন দিকে যাবে সাইক্লোন? এই প্রসঙ্গে মঙ্গলবারই ঘূর্ণিঝড়ের একটি রোডম্যাপ প্রকাশ করেছে হাওয়া অফিস।

জানা যাচ্ছে, মঙ্গলবার রাত থেকেই ধীরে ধীরে শক্তি ক্ষয় করতে শুরু করবে অশনি। এরপর দু’দিনের মধ্যে অর্থাৎ বৃহস্পতিবার সকালের মধ্যেই তার চোখরাঙানি নিঃশেষ হবে। উপকূলে আছড়ে পড়ার আগেই সমুদ্রবক্ষেই ‘মৃত্যু’ হবে অশনির। আবহাওয়া দফতরের শেষ খবর অনুযায়ী মঙ্গলবার বিশাখাপত্তনম থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল অশনি। বর্তমানে ঘূর্ণিঝড়টি ঘন্টায় ১০ কিলোমিটার বেগে অত্যন্ত ধীরগতিতে উপকূলের দিকে এগোচ্ছে। যার ফলে উপকূল পর্যন্ত পৌঁছানোর আগেই ঘূর্ণিঝড়ের শক্তি কমতে শুরু করবে।

এরপর উপকূলে ঢোকার ঠিক আগেই অশনি তার অভিমুখ বদল করে ওড়িশা উপকূলের দিকে ধাবিত হবে। প্রসঙ্গত শেষ পাওয়া আপডেট অনুযায়ী ওড়িশা উপকূল থেকে ঘূর্ণিঝড়টির দূরত্ব ৪৯০ কিলোমিটার ছিল। মৌসম ভবন জানাচ্ছে, ওড়িশা‌ উপকূলে পৌঁছনোর আগেই ফের গতিপথ বদল করবে অশনি। ফলে ওড়িশা উপকূলেও সাইক্লোনের ল্যান্ডফল হওয়ার কোনও সম্ভাবনা নেই। তাহলে এরপর কোন দিকে এগোবে অশনি?

আবহাওয়া দফতরের লেটেস্ট আপডেট জানাচ্ছে, ওড়িশা উপকূলের কাছাকাছি গিয়ে মুখ ঘুরিয়ে উত্তর-পূর্ব দিকে ধাবিত হবে। এরপর বঙ্গোপসাগরের মধ্যস্থলে সেই ঘূর্ণিঝড় পরিণত হবে নিম্নচাপে। বৃহস্পতিবার সকালে এই নিম্নচাপ গভীর নিম্নচাপের আকার ধারণ করবে। সেদিন রাতে সমুদ্রের মাঝে গভীর নিম্নচাপ আবার রূপান্তরিত হবে সাধারণ নিম্নচাপে। অর্থাৎ সমুদ্রবক্ষে জন্ম নেওয়া ‘অশনি’ সমুদ্রবক্ষেই মিলিয়ে যাবে।