রবিবার, ০৫ মে, ২০২৪

চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২, ১০:০৬ এএম | আপডেট: জুলাই ৩১, ২০২২, ০৪:০৬ পিএম

চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায় রবিবার রাত থেকেই বৃষ্টি শুরু হবে। জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সেই কারণেই আবহাওয়ার পরিবর্তন। আবহাওয়া বিদরা মনে করছেন, এর জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি কিছুটা মিটবে। 

এদিন সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। সারাদিন ধরেই দফায় দফায় বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এরপর রাতের দিকে বাড়বে বৃষ্টি। তবে, ভারী বৃষ্টি না হলেও, গুমোট ভাব কমবে না। আর্দ্রতাজনিত অস্বস্তির কারণে ভ্যাপসা গরম বজায় থাকবে। হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৩ শতাংশ।

এদিকে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত এবং মৌসুমী অক্ষরেখার কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রবিবার মাঝারি বৃষ্টি হলেও, সপ্তাহের প্রথম দিন সোমবার থেকেই বৃষ্টি বাড়বে মুর্শিদাবাদ, নদিয়ার মতো জেলাগুলিতে। এর পাশাপাশি মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দুই ২৪ পরগণা এবং হাওড়া জেলায়। আর অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

অন্যদিকে, এই মরশুমে উত্তরবঙ্গে প্রথম থেকেই ভারী বৃষ্টি হয়ে চলেছে। উত্তরবঙ্গের একাধিক জেলা প্লাবিত হয়েছে। তবে, মাঝে কিছুদিন বৃষ্টি বন্ধ ছিল। তাপমাত্রা বেড়ে ছিল। কিন্তু রবিবার থেকে ফের আবহাওয়ার বদল হচ্ছে। আবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পার্বত্য জেলায়।