মঙ্গলবার, ২১ মে, ২০২৪

নিম্নচাপ না থাকলেও, বঙ্গে জারি থাকবে বৃষ্টি! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২, ০৯:৩৩ এএম | আপডেট: আগস্ট ২৩, ২০২২, ০৩:৪৫ পিএম

নিম্নচাপ না থাকলেও, বঙ্গে জারি থাকবে বৃষ্টি! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
নিম্নচাপ না থাকলেও, বঙ্গে জারি থাকবে বৃষ্টি! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এই মুহূর্তে নিম্নচাপ নেই। কিন্তু তাও বঙ্গে চলবে বৃষ্টি। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? নিম্নচাপ নেই, তাও বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। সকাল থেকে হালকা বৃষ্টিও হয়েছে। আজ দুপুর পর্যন্ত এমনটাই চলবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। তবে, শুধু কলকাতাই নয়, দক্ষিণ ২৪ পরগণাতেও বেলা পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে।

নিম্নচাপ অক্ষরেখাটি এই মুহূর্তে সরে গিয়েছে বাংলায় প্রভাব বিস্তার করার পর। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই মুহূর্তে নিম্নচাপটি সরে গিয়েছে ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়ের দিকে। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই সপ্তাহে বৃষ্টি হবে। মঙ্গলবার সামান্য হলেও কমেছে শহর কলকাতার তাপমাত্রা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রি করে বেশি। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.২ মিলিমিটার। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ শহর কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৮৩ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও আকাশ মেঘলাই থাকবে। পাশাপাশি সারাদিন হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। আজ সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি। হাওয়া অফিস জানিয়েছে, দুপুর পর্যন্ত বৃষ্টি হবে। হাওয়া অফিস আরও জানিয়েছে যে, চলতি সপ্তাহে গোটা দক্ষিণবঙ্গেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তবে, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে কোনও সিস্টেম না থাকায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প এবং তাপমাত্রা বেশি থাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। এছাড়াও বজ্রগর্ভ মেঘ থেকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর ২৪ পরগনা এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। দক্ষিণবঙ্গের অন্য জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়াবিদরা মনে করছেন, আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বাড়তে পারে। অন্যদিকে, তাপমাত্রা বাড়লে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিও বাড়বে।

এদিকে, দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস থাকলেও উত্তরবঙ্গের পরিস্থিতি ঠিক উলটো। উত্তরবঙ্গে আপাতত বৃষ্টি কম হবে। বরং বাড়বে তাপমাত্রা। হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে।