শুক্রবার, ১৭ মে, ২০২৪

বুধবার থেকে কলকাতায় ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ০৯:২০ এএম | আপডেট: জুলাই ১৯, ২০২২, ০৩:২০ পিএম

বুধবার থেকে কলকাতায় ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
বুধবার থেকে কলকাতায় ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ স্বস্তির খবর, হাওয়া অফিস জানাচ্ছে, বুধবার থেকে কলকাতায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কি বলছে হাওয়া অফিস? এই বছরে দক্ষিণবঙ্গে বর্ষার তেমন কোনও প্রভাব নেই। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, চলতি মরশুমে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ জুড়ে প্রায় ৬৯ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হলেও, একটানা ভারী বৃষ্টির দেখা নেই। নিম্নচাপেরও তেমন প্রভাব নেই। সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় রয়েছে। 

এরই মধ্যে হাওয়া বদলের ইঙ্গিত দিল হাওয়া অফিস। জানা গিয়েছে, বুধবার থেকেই কলকাতায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, তাহলে কি ২১ জুলাইও শহরে ভারী বৃষ্টি হবে?

জানা গিয়েছে, আগামী ২০ থেকে ২২ জুলাই আবহাওয়ার বর্তমান পরিস্থিতি কিছুটা হলেও বদলাবে। বাড়বে বৃষ্টির পরিমাণ। বুধবার থেকে কলকাতা- সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। তবে, একটানা বৃষ্টির সম্ভবনা কম। হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবার সারাদিন শহরের তাপমাত্রা ঊর্ধ্বমুখীই থাকবে। জানা গিয়েছে, সোমবার আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বাধিক ৯২ শতাংশ। বাড়বে অস্বস্তি। এদিনের দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর রাতের তাপমাত্রা থাকতে পারে সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, একটি মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে মধ্যভারত হয়ে ছত্তিশগড়, ওড়িশার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। কাজেই এর কোনও প্রত্যক্ষ প্রভাব পড়ছে না রাজ্যে। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টিপাত অনেকটাই বেশি হয়েছে। সাময়িকভাবে থামলেও ১৮ জুলাই থেকে ফের উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বেড়েছে। ২১ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টি অব্যাহত থাকবে পার্বত্য জেলাগুলিতে। মূলত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হবে। সেই সঙ্গে তাপমাত্রা কমার পূর্বাভাস রয়েছে। তুলনামুলকভাবে বৃষ্টি কম হবে মালদা এবং দুই দিনাজপুরে।