বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

সপ্তাহান্তে হাওয়া বদলের ইঙ্গিত! ফের বঙ্গে বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২২, ০৯:৩২ এএম | আপডেট: আগস্ট ২৭, ২০২২, ০৩:৩২ পিএম

সপ্তাহান্তে হাওয়া বদলের ইঙ্গিত! ফের বঙ্গে বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
সপ্তাহান্তে হাওয়া বদলের ইঙ্গিত! ফের বঙ্গে বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মাঝে দুদিন বন্ধ ছিল। সপ্তাহান্তে ফের হাওয়া বদলের ইঙ্গিত, আবার রাজ্যে বৃষ্টির পূর্বাভাস। কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়বে। কাজেই বাড়বে গুমোট ভাব। পাশাপাশি বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে শনি এবং রবিবার। হাওয়া অফিস জানাচ্ছে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টির সম্ভবনা রয়েছে। শনিবার গোটা রাজ্যেই বাড়বে বৃষ্টি।

এদিকে, আজ সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। তবে বাড়বে তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বেশ কিছুটা বাড়বে। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ থাকবে ৮৯ শতাংশ। গতকাল কলকাতায় বৃষ্টিপাত হয়নি।

এদিকে, শনিবার থেকে আবারও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাইয় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, শনি ও রবিবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই। এর পাশাপাশি আগামী কয়েকদিন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না।

অন্যদিকে, শনিবার থেকে উত্তরবঙ্গেও বিভিন্ন জেলায় ফের ভারী বৃষ্টির সম্ভাবনার কোথা জানিয়েছে হাওয়া অফিস। শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে কালিম্পং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলাতে। দার্জিলিং, কোচবিহার এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। গোটা উত্তরবঙ্গ জুড়েই শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবার রবি ও সোমবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। পার্বত্য জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উল্লেখ্য, এই মুহূর্তে একটি মৌসুমী অক্ষরেখা রাজস্থানের উপর দিয়ে উত্তরপ্রদেশের বারাণসী এবং বিহারের গয়া হয়ে বাংলার পুরুলিয়া ও দিঘার উপর দিয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখা ক্রমশ দক্ষিণবঙ্গের দিকে অগ্রসর হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ ঝাড়খণ্ড ও সংলগ্ন এলাকায়। এছাড়াও তামিলনাড়ুতে আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে বলে জানা গিয়েছে।