বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

বাড়ছে গরম, এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ০৯:৩৪ এএম | আপডেট: আগস্ট ৩১, ২০২২, ০৩:৩৪ পিএম

বাড়ছে গরম, এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
বাড়ছে গরম, এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাড়ছে ভ্যাপসা গরম। কয়েকদিনের বৃষ্টির পর, এবার গরমে অস্থির শহরবাসী। দক্ষিণবঙ্গে এই মুহূর্তে ভারী বৃষ্টির সম্ভবনা না থাকলেও, উত্তরবঙ্গের জেলাগুলিতে ফের ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

হাওয়া অফিস জানাচ্ছে, বাতাসে ক্রমশ বাড়ছে আর্দ্রতার পরিমাণ। এর জেরে বাড়ছে অস্বস্তি। পাশাপাশি বাড়ছে দিনের তাপমাত্রা। এই অবস্থায় আবার মানুষ বৃষ্টির অপেক্ষায়। হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গে ফের বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে। তবে, ভারী বৃষ্টির সম্ভবনা নেই। জদিও উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ফের ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

আজ সকাল থেকেই কলকাতার আকাশে রোদ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তি। হাওয়া অফিস জানাচ্ছে, আজ শহরে বজ্রবিদ্যুৎ- সহ হাল্কা বৃষ্টির সম্ভবনা রয়েছে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে দু‍‍`ডিগ্রি বেড়ে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। পাশাপাশি সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ থাকবে ৯২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়নি।

হাওয়া অফিস জানাচ্ছে এই মুহূর্তে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি রয়েছে এবং তাপমাত্রাও স্বাভাবিকের উপরে। তাই আর্দ্রতা জনিত অস্বস্তি যথেষ্ট ভোগাবে।

অন্যদিকে, ফের একবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা। নীচু এলাকাগুলি ভারী বৃষ্টির জেরে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। পাশাপাশি পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির কারণে ধস নামতে পারে। হাওয়া অফিস জানাচ্ছে, বুধবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিঙে। বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টি হবে। বৃহস্পতিবার অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার জেলায়। উত্তরবঙ্গের বাকি জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারের বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।