শুক্রবার, ১৭ মে, ২০২৪

আজ বিশ্বকর্মা পুজো, দিনভর বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৯:২০ এএম | আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৩:২০ পিএম

আজ বিশ্বকর্মা পুজো, দিনভর বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
আজ বিশ্বকর্মা পুজো, দিনভর বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজো মানেই দুর্গা পুজোর আরে বেশি বাকি নেই। দেখতে গেলে আজ থেকেই পুজোর ঢাকে কাঠি পড়ে গেল। কিন্তু পুজোর আনন্দের মাঝে ভয় দেখাচ্ছে আবহাওয়ার খামখেয়ালী মনোভাব। এদিনও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃষ্টি হবে শহর কলকাতাতেও। কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? তাহলে কি দুর্গাপুজোতেও বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই আশঙ্কাই এখন মানুষের মনে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও মাঝারি বৃষ্টির পূর্বাভাস কলকাতাতেও। ফলে স্বাভাবিকভাবেই আজ বিশ্বকর্মা পুজো উপলক্ষে ঘুড়ি ওড়ানোর ইচ্ছে বা এই ঘুড়ি ওড়ানোকে সব পরিকল্পনা কার্যত মাটি হবে বলেই মনে করা হচ্ছে।

তবে, শুধু দক্ষিণবঙ্গের জেলাগুলিতেই নয়, উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলিতে, বিশেষত কালিম্পং, জলপাইগুড়ি এবং দার্জিলিঙ জেলায় বৃষ্টি বাড়বে। বৃষ্টি হবে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলাতেও।

এদিকে, দুর্গাপুজো যত এগিয়ে আসছে ততই দুর্যোগের আশঙ্কা করছে রাজ্যবাসী। পুজোর দিনগুলিতেও তাহলে কি বৃষ্টি হবে কলকাতাতে। জেলায় জেলায় হবে বৃষ্টিপাত? এই প্রশ্নগুলিই এখন ভাবাচ্ছে মানুষকে। যদিও এই প্রশ্নের উত্তর এখনও দেয়নি আলিপুর আবহাওয়া দফতর। তবে, আবহাওয়াবিদদের মতে ষষ্ঠীতে হালকা বৃষ্টিপাত হলেও সপ্তমী থেকে দশমী ভারী বর্ষণের ইঙ্গিত রয়েছে।

অন্যদিকে, জানা গিয়েছে, মহালয়ার আগেই ফের বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারের মধ্যে সেই ঘূর্ণাবর্ত ক্রমশ নিম্নচাপের আকার নেবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এর জেরে ফের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে সুস্পষ্ট নিম্নচাপটি উত্তরপ্রদেশের মধ্যভাগে অবস্থান করছে। নিম্নচাপের কেন্দ্র পাটনা, দিঘা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। নিম্নচাপ যত এগোবে, ততই বাংলার উপকূলে এর প্রভাব পড়বে। এর জন্যই মঙ্গলবার থেকে আবারও বৃষ্টির পরিমাণ বাড়বে।