মঙ্গলবার, ২১ মে, ২০২৪

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১১, ২০২২, ০৯:২৩ এএম | আপডেট: জুলাই ১১, ২০২২, ০৩:২৩ পিএম

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। প্রতীক্ষার শেষ, এবার বৃষ্টিতে ভিজতে চলেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে। আগামী ৪ দিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভবনা, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ বৃষ্টির সম্ভবনা রয়েছে শহর কলকাতাতেও।

এদিকে, রবিবার সকাল থেকেই দফায় দফায় বৃষ্টি হয়েছে শহর কলকাতাতে। সপ্তাহের প্রথম দিন সোমবার সকাল থেকে রোদের তেজ থাকলেও মাঝে মাঝেই আকাশ মেঘলা করে আসছে। জানা গিয়েছে, বেলা বাড়তেই বৃষ্টি শুরু হবে কলকাতাতে। 

ওড়িশা উপকূলে বৃষ্টির জেরে সপ্তাহের শুরু থেকেই হাওয়া বদলের ইঙ্গিত মিলেছে। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলি, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। জানা গিয়েছে, ইতিমধ্যেই বেশ কিছু জেলায় শুরু হয়েছে বৃষ্টিপাত। এদিন সকালের মধ্যেই দক্ষিণবঙ্গের সবকটি জেলাতে বর্ষা সক্রিয় হবে। হাওয়া অফিস সূত্রে খবর, পরবর্তী ২৪ ঘণ্টায়, অর্থাৎ ১২ জুলাইয়ের মধ্যে পশ্চিমের জেলাগুলিতেও বৃষ্টি হবে। যদিও এই মুহূর্তে তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভবনা নেই। 

কলকাতা ও তার আশপাশের এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে সর্বাধিক ৯২ শতাংশ। হাওয়া অফিস জানাচ্ছে আগামী ৪ দিন শহরে বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

নিম্নচাপের জেরে উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভবনা রয়েছে। এই কারণে মৎস্যজীবীদের আগামী ১৩ এবং ১৪ জুলাই সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

অন্যদিকে, উত্তরবঙ্গের পার্বত্য, ডুয়ার্স ও সমতলের জেলায় দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে একটানা ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।