শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

গরমে নাজেহাল রাজ্যবাসী! কবে আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৭, ২০২২, ০৯:২১ এএম | আপডেট: মার্চ ২৭, ২০২২, ০৩:২১ পিএম

গরমে নাজেহাল রাজ্যবাসী! কবে আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
গরমে নাজেহাল রাজ্যবাসী! কবে আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মার্চের শেষের আগেই ক্রমশ বাড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ বাংলায়। সেই সঙ্গে বাড়ছে ভ্যাপসা গরম। এই অবস্থায় রাজ্যবাসীর একটাই প্রশ্ন, কবে আসবে স্বস্তির বৃষ্টি? কবে মিলবে এই ভ্যাপসা গরম থেকে মুক্তি? 

রবিবার সকাল থেকেই আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টির কোনও পূর্বাভাস দেয়নি আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে উত্তর ও দক্ষিণ উভয়বঙ্গেই তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হবে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। যদিও বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রয়েছে। তবে, মাঝে মাঝে হাওয়াও দিচ্ছে। 

হাওয়া অফিস জানাচ্ছে, আজ সকালে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৭ শতাংশ। তবে, হাওয়া অফিস জানাচ্ছে, ভারি বৃষ্টির সম্ভবনা না থাকলেও, হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে কলকাতা ও শহরতলি এলাকায়। আগামী ২৪ ঘণ্টায় না হলেও, কয়েকদিনের মধ্যেই আবহাওয়ার পরিবর্তন হবে। 

দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই আগামী কয়েকদিনের মধ্যেই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। প্রধানত উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতার কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

জানা গিয়েছে, এই মুহূর্তে রাজ্যের উপর দুটি নিম্নচাপ অবস্থান করছে। তার মধ্যে একটি রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে। অন্যটি অবস্থান করছে নিম্ন গাঙ্গেয় সমভূমির উপরে। এই দুই নিম্নচাপের কারণে প্রচুর জলীয় বাষ্পপূর্ণ বায়ু রাজ্যে ঢুকছে। 

আবহাওয়াবিদরা জানাচ্ছে, গরম এই মুহূর্তে কোনোভাবেই কমবে না। ক্রমশ বাড়তেই থাকবে তাপমাত্রা। পাশাপাশি এও জানা গিয়েছে যে, নিম্ন গাঙ্গেয় সমভূমি অঞ্চলে যে নিম্নচাপ রয়েছে, তার জেরে কালবৈশাখীর সম্ভবনা রয়েছে।