রবিবার, ০৫ মে, ২০২৪

বর্ষা বিদায়ের নাম নেই! লক্ষ্মী পুজোতেও বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০৯:২৭ এএম | আপডেট: অক্টোবর ৯, ২০২২, ০৩:৩৩ পিএম

বর্ষা বিদায়ের নাম নেই! লক্ষ্মী পুজোতেও বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
বর্ষা বিদায়ের নাম নেই! লক্ষ্মী পুজোতেও বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বর্ষা যাওয়ার কোনও নামই নিচ্ছে না। দুর্গাপুজোর পর এবার কোজাগরী লক্ষ্মীপুজোতেও বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। রবিবার সকাল থেকেই রোদ ঝলমলে আকাশ। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভবনা রয়েছে। বেলা বাড়তেই বৃষ্টির সম্ভবনা রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে আজ দক্ষিণবঙ্গের বৃষ্টির সম্ভবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ অন্ধ্রপ্রদেশে। সেখান থেকেই একটি অক্ষরেখা উত্তর-পূর্ব উত্তরপ্রদেশ পর্যন্ত বিস্তৃত হয়েছে। এই কারণেই বাংলায় প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকেছে। এর ফলে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। জানা গিয়েছে, আরও ৪ থেকে ৫ দিন দফায় দফায় বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভবনা কলকাতা-সহ পার্শ্ববর্তী অংশে।

রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই। দুপুরের দিকে কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেলার দিকে আকাশ মেঘলা হবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রাতের দিকে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশের কাছাকাছি থাকবে। আজ কলকাতার পাশাপাশি দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে।

অন্যদিকে, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার ও আলিপুরদুয়ারে।