শুক্রবার, ১৭ মে, ২০২৪

আবার চোখ রাঙাচ্ছে নয়া ঘূর্ণিঝড় ‍‍`মান্দাস‍‍`! রাজ্যে কি পড়বে ‍‍`মান্দাস‍‍`র প্রভাব?

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০৬:৪০ পিএম | আপডেট: ডিসেম্বর ৬, ২০২২, ১২:৪০ এএম

আবার চোখ রাঙাচ্ছে  নয়া ঘূর্ণিঝড় ‍‍`মান্দাস‍‍`!  রাজ্যে কি পড়বে ‍‍`মান্দাস‍‍`র প্রভাব?
আবার চোখ রাঙাচ্ছে নয়া ঘূর্ণিঝড় ‍‍`মান্দাস‍‍`! রাজ্যে কি পড়বে ‍‍`মান্দাস‍‍`র প্রভাব?

ঘূর্ণিঝড় সিত্রাং-র প্রভাব কাটতে না কাটতেই ফের চোখ রাঙাচ্ছে আরো এক ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এক ঘূর্ণাবর্ত। যা পরিণত হয়েছে নিম্নচাপে। এবার সেই নিম্নচাপে ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এই ঘূর্ণিঝড় বৃহস্পতিবার এর মধ্যে তৈরি হতে পারে। তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আছরে পড়ার সম্ভাবনা রয়েছে এই ঘূর্ণিঝড়ের।  জানা গিয়েছে বৃহস্পতিবার সকালে ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। যদিও পশ্চিমবঙ্গের প্রভাব সরাসরি পড়বে না বলেই জানানো হয়েছে।

হাওয়া অফিস আরো জানিয়েছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে গেলেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে। উল্লেখ্য, এই নয়া ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে মান্দাস। নাম দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। যার অর্থ ভেলা।

বুধবার রাত থেকেই তামিলনাডু, পুদুচেরি করাইকাল এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে এর প্রভাব পড়তে শুরু করবে। ভারী বৃষ্টি এমনকী ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে। বুধবার ভারী বৃষ্টির সঙ্গে ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার এই দমকা ঝোড়ো হওয়ার পরিমাণ আরও বাড়বে। সকালের দিকে এটি স্থলভাগে প্রবেশ করতে পারে। শনি- রবিবার পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে।

মৌসম ভবন জানাচ্ছে, দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত আজই নিম্নচাপে পরিণত হচ্ছে। মঙ্গলবার এর মধ্যে এই নিম্নচাপ  গভীর নিম্নচাপে পরিণত হবে। বুধবার তা আকার নেবে অতি গভীর নিম্নচাপে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে বুধবার রাতে অথবা বৃহস্পতিবার সকালেই এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে। পশ্চিমা উত্তর-পশ্চিম দিকে থাকবে এর অভিমুখ।