শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সপ্তাহের শুরুতেই আকাশ মেঘলা, গরম থেকে স্বস্তি মিলবে কবে? কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ০৯:১৯ এএম | আপডেট: এপ্রিল ১১, ২০২২, ০৩:১৯ পিএম

সপ্তাহের শুরুতেই আকাশ মেঘলা, গরম থেকে স্বস্তি মিলবে কবে? কেমন থাকবে আজকের আবহাওয়া?
সপ্তাহের শুরুতেই আকাশ মেঘলা, গরম থেকে স্বস্তি মিলবে কবে? কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিগত বেশ কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে তাপমাত্রা। সেই সঙ্গে চড়া রোদের দাপট। কিন্তু বৃষ্টির কোনও দেখা নেই। এখনই দিনের বেলায় রোদের দাপটে নাজেহাল রাজ্যবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায় দিন গুনছে। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে ছিটেফোঁটাও বৃষ্টি নেই। 

কলকাতা শহরেও চৈত্রের দাবদাহে প্রবল অস্বস্তিতে শহর কলকাতা। ক্রমশ বাড়ছে তাপমাত্রা। সকালে আকাশ মেঘলা থাকলেও, বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি নাজেহাল করে তুলেছে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮০ শতাংশ।

এদিকে, রাজ্যের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রবিবার উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবারও বৃষ্টির সম্ভবনা রয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলাতে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়ো হাওয়া। পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে, কয়েক ঘণ্টার মধ্যেই বৃষ্টি হতে চলেছে উত্তর দিনাজপুর জেলায়। এই জেলায় ব্রজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সঙ্গে ঝড়েরও সম্ভবনা রয়েছে।